২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বর্ষায় বাড়িকে সুরক্ষিত রাখতে এই কাজগুলি করেছেন তো? নইলে মহাবিপদ

Published by: Sayani Sen |    Posted: June 26, 2022 7:12 pm|    Updated: June 26, 2022 7:12 pm

Here are some important tips to keep your home prepare for monsoon । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই রোদ তো এই বৃষ্টি। ভিজে, স্যাঁতস্যাতে চতুর্দিক। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বর্ষা এসে গিয়েছে। এই মরশুমে বাড়ির যত্ন নেওয়া বাধ্যতামূলক। কীভাবে যত্ন নেবেন, তা বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য রইল টিপস। মনে রাখবেন, সঠিক উপায়ে বাড়ির যত্ন নিতে না পারলে আপনার সুখী গৃহকোণের ক্ষতি হতে বাধ্য।

বাড়িতে পাপোষ ব্যবহার করেন প্রায় সকলেই। বর্ষাকালে পাপোষের যত্ন নেওয়া আবশ্যক। নইলে পরিষ্কার থাকার পরিবর্তে বাড়ি অপরিষ্কারই হবে বেশি। তাই শুকোতে দেরি হবে এমন পাপোষ বৃষ্টির মরশুমে ভুলে ব্যবহার করবেন না। পরিবর্তে সেগুলি প্লাস্টিকে মুড়ে তুলে রাখুন। কার্পেটের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলুন। নইলে বাড়িতে পোকামাকড়ের উপদ্রব হওয়াই স্বাভাবিক।

Carpet

বর্ষা পোকামাকড়ের উপদ্রব বেশি হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই সময় আপনার বাড়ির নর্দমাগুলির দিকে বিশেষ নজর দিন। কোনওভাবে যাতে সেই সমস্ত জায়গা দিয়ে পোকামাকড় বাড়িতে ঢুকতে না পেরে, সে বিষয়ে নিশ্চিত হন।

[আরও পড়ুন: কাঠের আসবাবে ছত্রাক পড়েছে? দূর করুন এই ৮ উপায়ে]

ভেজা ছাতা, ভেজা জুতো কোথায় রাখা হবে, তা নিয়ে সমস্যায় পড়েন বহু গৃহস্থ। সেই সমস্যা যাতে না হয় তাই এখনই বাড়ির বাইরে একটি তাকের বন্দোবস্ত করুন। তাতেই সাজিয়ে রাখুন ভিজে জুতো। আর দেওয়ালে একটি পিনের বন্দোবস্ত করতে পারেন। সেখানে ভিজে ছাতা ঝুলিয়ে দিন। জল ঝরে যাওয়ার পর বাড়ির ভিতরে ঢুকিয়ে নিন।

Umbrella

আলমারিতে পোকামাকড়ের উপদ্রব রুখতে আগেভাগেই লবঙ্গ ছড়িয়ে নিন। ন্যাপথলিন কিংবা নিমপাতাও ব্যবহার করতে পারেন। তাতে পোকামাকড়ের পাশাপাশি ভ্যাপসা গন্ধ থেকেও মিলতে পারে রেহাই।

UK girl earns this much by sorting other's Wardrobe

বৃষ্টিবাদলার দিনে সবসময় বাড়ি থেকে বেরতে সমস্যা হতে পারে। কিন্তু বৃষ্টির দিনে সন্ধেবেলা টুকিটাকি খাবারদাবার খেতে মন চাইতেই পারে। সেই সময় বাড়িতে জিনিসপত্র না থাকলেই মুশকিল। তাই বৃষ্টির দিনে বাড়িতে প্রয়োজনের তুলনায় একটু বেশি জিনিসপত্র কিনে রাখুন।

[আরও পড়ুন: বছরের পর বছর একই তোয়ালে, চিরুনি ব্যবহার? নিজের ক্ষতি না চাইলে জেনে নিন বদলের দিনক্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে