১৯ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

আপনি রাতজাগা পাখি? শোওয়ার ঘরের সাজসজ্জার বদলেই হবে মুশকিল আসান

Published by: Sayani Sen |    Posted: March 10, 2020 4:05 pm|    Updated: March 10, 2020 4:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম চোখ খোলামাত্রই ইঁদুরদৌড়ে শামিল হওয়াই এখন আমাদের নিত্যদিনের অভ্যেস। তারপর সারাদিন বাড়ি, অফিস সামলে অবসন্ন শরীর নিয়ে আবার ঘুমোতে যাওয়া। কিন্তু বিছানায় শোওয়ার পরেও ঘুম কিছুতেই আসছে না। পরিবর্তে মোবাইল নিয়ে নাড়াচাড়া করেই যাচ্ছেন। হয় সোশ্যাল মিডিয়া আর নয়তো ওয়েব সিরিজে উঁকি দিয়েই কাটছে রাত। একের পর এক ঘণ্টা কেটে যাচ্ছে, কিন্তু ঘুম আসার কোনও সম্ভাবনাই নেই। আপনি কি প্রায় প্রতি রাতে এই সমস্যার মুখোমুখি হন? কীভাবে ঘুমের দেশে পাড়ি দেবেন বুঝতে পারছেন না? জানেন কি শোওয়ার ঘরের সামান্য বদলই আপনার চোখে ঘুম এনে দিতে পারে। আপনার জন্য রইল সেই টিপস।

ঘুমে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে আপনার শোওয়ার ঘরের রং। তাই ভাল ঘুম হওয়ার জন্য ঘরে হালকা রং করুন। বাড়ি সাজানোর নেশায় অতিরিক্ত উজ্জ্বল রং শোওয়ার ঘরে করবেন না। তাতে আপনার ঘুমেও ঘাটতি হতে পারে।

Bed room

অনেকেই আজকাল ঘরের দেওয়ালে টাইলস ব্যবহার করেন। সেক্ষেত্রে কোনও উজ্জ্বল রঙের টাইলস দেওয়ালে লাগাবেন না। ডিজাইনও যেন বেশি নকশাওয়ালা না হয়, সেদিকে খেয়াল রাখুন।

Bed-room

[আরও পড়ুন: দেওয়ালে থাকুক সবুজের ছোঁয়া, গাছ দিয়ে তৈরি করুন ‘গ্রিন ওয়াল’]

শোওয়ার ঘরে দরজা-জানলার দিকে একটু খেয়াল রাখুন। এমন দরজা, জানলা তৈরি করবেন যাতে বাইরের শব্দ হঠাৎ করে ভিতরে ঢুকতে না পারে।

Bed-room

শোওয়ার ঘরের মেঝেতে হালকা, নরম কার্পেট পেতে রাখুন। রাতের খাওয়াদাওয়ার পর পারলে মিনিট পনেরো খালি পায়ে ওই নরম কার্পেটের উপরে হাঁটুন। তাতে আপনার শরীরে রক্ত সঞ্চালন বাড়বে। দেখবেন সঠিক সময়ে ঘুম চলে আসবে আপনার।

Bed-room carpet

[আরও পড়ুন: রিমোটের সুইচ টিপলেই সুরভিত হয়ে উঠবে আপনার ঘর, জানেন কীভাবে?]

শোওয়ার ঘরে বাইরে থেকে যাতে অযাচিত আলো যাতে না ঢুকতে পারে, সেই বন্দোবস্ত করুন। একেবারে অন্ধকারে ঘুম না পেলে হালকা আলোর ব্যবস্থা রাখুন। তবে বাইরে থেকে আলো ঢুকতে দেবেন না। তাতে আপনার ঘুম পেতে সমস্যা হতে পারে।

Bed-room light
এই টিপসগুলি মেনে চলুন। তাহলেই দেখবেন আপনার নামের সঙ্গে অযাচিতভাবে জুড়ে যাওয়া রাতজাগা পাখি তকমাও দূর হয়েছে। নিজেকে সুস্থ রাখতে চাইলে তাড়াতাড়ি ঘুমোতে যান, উঠুন ভোর ভোর। কিছুক্ষণ শরীরচর্চার পর যোগ দিন প্রাত্যহিক ইঁদুরদৌড়ে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement