৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল-সন্ধ্যা ঝাড়ু নিয়ে বাড়ির এদিক-ওদিক ঘোরা কারও পক্ষেই সম্ভব নয়। ঘর-বাড়ি নিয়ে শখ তো অনেকেরই থাকে। কিন্তু অফিস-কাছারি সামলে এই ব্যস্ত জীবনে কজনের পক্ষে সম্ভব হয়, বাড়ির মেঝে থেকে প্রত্যেকটা কোণা ঠিকঠাক রক্ষণাবেক্ষণ করা? আরেকটা ফ্যাক্টর হল, বাড়ির মেঝে। ধরুন, আপানার বাড়িঘর বেশ সাজান গোছানো কিন্তু মেঝের টাইলস বা মার্বেলের খাঁজগুলোতে ধুলো জমে গিয়েছে। তা মোটেই দৃষ্টিনন্দন নয়! উপরন্তু, সাজানো ঘরের শোভাও মাটি হয়ে যাওয়া। আর সব বাড়ির ফ্লোরিং এক নয়। কখনও বা আবার এক বাড়িরই ভিন্ন ঘরের ফ্লোরিং ভিন্ন রকমের। তবে, রোজ পরিষ্কার না করতে পারলেও মাঝেমধ্যে পরিষ্কার করাটা বাঞ্ছনীয়। তবে জানেন কি সহজলভ্য কিছু জিনিস দিয়েই পরিষ্কার করে নিতে পারেন মেঝে! কীভাবে করবেন? সেই টিপস রইল নিচে।

[আরও পড়ুন: উজ্জ্বল পর্দা-হালকা আলোয় বদলে ফেলুন অন্দরসজ্জা, রইল কিছু টিপস ]

প্রথমেই বলব, সাবানের জল দিয়ে অনেকে ফ্লোর মোছেন। তাতে জলের ছোপ ধরে যায়। শুকিয়ে গেলে বড্ড বাজে লাগে দেখতে। এক্ষেত্রে উষ্ণ জলের সঙ্গে পরিমাণমতো হোয়াইট ভিনিগার, অ্যামোনিয়া এবং বোরাক্স পাউডার মিশিয়ে নিন। এই জলে টাইলস মোছার পর পরিষ্কার জলে ফের একবার মুছে নিন। দেখবেন হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসতে বাধ্য!

টাইলসের ফাঁকে মাঝেমধ্যেই ধুলো-ময়লা জমে কালো দাগ পড়ে যায়। এক্ষেত্রে, লিক্যুইড সোপ জলে ফেলে সেটা দিয়ে ব্রাশে করে হালকা হালকা করে ঘষুন। দেখবেন, ময়লা আর নেই। এছাড়া, আসবাবপত্রের আশেপাশে ও কোণায় ময়লা থাকলে সেক্ষেত্রেও ব্রাশ ব্যবহার করতে পারেন।

অনেক সময়ে আসবাবের নিচের রবারের সোল মেঝের উপর দীর্ঘদিন থাকলে, তা কালচে দাগ পড়ে যায়। সেই ছোপ তুলতে চাইলে স্টিল উল ব্যবহার করুন। লিক্যুইড সোপ বা শ্যাম্পু উষ্ণ জলে গুলে স্টিল উল দিয়ে ঘষুন।

ল্যামিনেট ফ্লোরিংয়ের ক্ষেত্রে ভুলেও তরল পদার্থ ব্যবহার করবেন না। তাহলে, মেঝের ল্যমিনেশন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে মেঝে পরিষ্কারের জন্য ব্যবহার করুন ড্রাই মপিং ও ভ্যাকুয়াম ক্লিনার।

[আরও পড়ুন:  নয়া নিয়মে বাড়বে না টিভি দেখার খরচ! কীভাবে জানেন?]

উডেন ফ্লোর অনেকেরই পছন্দ। তাই অনেকের ড্রয়িংরুমের মেঝেতেই শোভা পায় উডেন টাইলস। আর এই বিশেষ ধরনের টাইলসে মাঝেমধ্যেই দেখা যায় আঁচড়ের মতো দাগ পড়ে গিয়েছে। তা বেশ দৃষ্টিকটূ। এই দাগের জায়গায় মেঝের রঙের ক্রেয়ন নিয়ে বেশ খানিকটা ঘষে নিন। এবার ব্লো ড্রায়ার দিয়ে ওই অংশটায় ব্লো করে নিন। শেষে নরম কাপড় দিয়ে দাগের জায়গা মুছে নিন। ব্যস, দাগ উধাও!

কাঠের তৈরি মেঝে পরিষ্কার করতে হালকা গরম জলে দুটো টি-ব্যাগ ফেলে ভেজান। তা দিয়ে সুতির কাপড়ে আলতো করে মুছে নিন কাঠের মেঝে। চায়ে থাকা ট্যানিক অ্যাসিড মেঝের হারানো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং