BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ছোট্ট ফ্ল্যাট সাজাতে হিমশিম খাচ্ছেন? জায়গা বাঁচাতে এভাবে সাজিয়ে দেখুন তো!

Published by: Suparna Majumder |    Posted: November 12, 2020 8:38 pm|    Updated: November 13, 2020 12:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধ আছে, সাধ্যও আছে, শুধু জায়গা নেই। আধুনিক ফ্ল্যাট নির্ভর জীবনের এই এক সমস্যা। দামোদর শেঠের মতো চাহিদা না থাকলেও স্বল্প পরিসরেই মানিয়ে-গুছিয়ে নিতে হয়। উপায় যখন নেই, তখন একটু খানি আকাশকেই আপন করে নেওয়া যেতে পারে। আর সহজ কিছু উপায়ে ছোট্ট ফ্ল্যাটেই অনেকখানি জায়গা তৈরি করে নেওয়া যেতে পারে।

১) মেঝের অনেকখানি জায়গা দখল করে নেয় খাট। মেঝে থেকে গায়েব করে দিন। তাকের মতো উপরে তুলে দিন। প্রয়োজনে সঙ্গে একটি সিড়ি লাগিয়ে নেবেন। এতে মেঝের পুরনো অংশটা আপনি পেয়ে যাবেন।

২) আপনার সোফাই আপনার ব্রেকফাস্ট ও লাঞ্চ টেবিল হয়ে যেতে পারে। এর জন্য কী করতে হবে? কিছুই না, শুধু সোফার পিছনের অংশটা একটি বাড়িয়ে নিতে হবে। সামনে সোফা, পিছনে খাবার টেবিল। এক হয়ে গেল ঘরের দু’টি আসবাব।

৩) কফি টেবিলকে শুধুমাত্র সাজানোর জন্য না রেখে তার নিচের অংশটি ব্যবহার করুন। না, পেপার বা ম্যাগাজিনের তাকের মতো নয়। বক্স করিয়ে নিন। তাতে অনেক প্রয়োজনীয় জিনিস রাখা যাবে।

[আরও পড়ুন: রান্নাঘরকে আরও আধুনিক করে তুলতে চান? এই ৫টি জিনিস আছে তো?]

৪) খাটের পাশের দেওয়ালেই সেলফ তৈরি করে নিন। তাতে নিজের বই, ঘর সাজানো জিনিস রাখতে পারবেন। একটি তাক এমন উচ্চতায় রাখুন যাতে আপনি ল্যাপটপ রেখে কাজ করতে পারবেন। আবার প্রয়োজনে শুয়ে পড়ে সিনেমাও দেখতে পারবেন।

৫) পোশাকের জন্য আলমারি থাকলেও অনেক সময় ব্যাগ, স্কার্ফ, গয়না ছড়িয়ে থাকে ঘরের সর্বত্র। তা দেখতেও খারাপ লাগে আবার ঘরের বেশ কিছুটা জায়গা দখল করে। এই ধরনের সামগ্রী ঝুলিয়ে রাখার বন্দোবস্ত করুন। দেখবেন ছোট্ট ঘরেই অনেকটা জায়গা তৈরি হবে।

 

৬) করোনা (CoronaVirus) কালে সাইকেলের কদর বেড়েছে। ছোট্ট যানেই এদিক-ওদিক চলে যাওয়া যায়। কিন্তু ফ্ল্যাটের ছোট্ট বারন্দার পুরোটাই দখল করে নেয় এই যানটি। এমন অভিজ্ঞতা আপনার থাকলে ফয়ার বাইক ব়্যাক (Foyer Bike Rack) ব্যবহার করুন। তাতে সাইকেলও ঝুলিয়ে রাখা যাবে। আবার উপরে অন্যান্য জিনিসও রাখা যাবে।  

[আরও পড়ুন: অশুভ বিনাশে শুভশক্তিকে আহ্বান করুন বাড়ির দুয়ার সাজিয়ে, রইল সহজ কিছু উপায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement