১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্নাঘরের তেলচিটে দাগ খুব সাধারণ ইস্যু। রান্না করতে গেলে তেলচিটে দাগ আসবেই। শুধু জল দিয়ে ধুয়ে দিলে সেই তেল দাগ যায় না। অনেক সময় সাবান বা ডিটারজেন্ট পাউডার ব্যবহার করে কেউ কেউ। সাবান জলের সাহায্যে দাগ উঠে যায়। কিন্তু তা ছাড়াও অনেক উপায় রয়েছে।

তেল দূর করতে তেল

কথায় বলে বিষে বিষে বিষক্ষয়। এক্ষেত্রেও ওই একই ব্যাপার। এমন কিছু তেল রয়েছে যা তেলের দাগ মুছতে সাহায্য করে। যেমন অলিভ অয়েল। একটি টিস্যুতে অল্প একটু অলিভ অয়েল নিয়ে দাগ মুছে নিন। দাগ উঠে যাবে।

ঘরে স্যাঁতস্যাঁতে ভাবের সঙ্গে দুর্গন্ধ! দূর করবেন কীভাবে? ]

ভিনিগার

জল আর ভিনিগার ২:১ অনুপাতে মেশান। এটি রান্নাঘরের দাগ দূর করতে সাহায্য করবে। মিশ্রণে প্রথমে কাপড় ভিজিয়ে নিন। তারপর সেটা দিয়ে দাগগুলি মুছতে থাকুন। ভিনিগার দাগ তুলতে খুব সাহায্য করে। রান্নাঘরের ক্যাবিনেটের দাগ তোলার ক্ষেত্রেও এটি ব্যবহার করতে পরেন।

বেকিং সোডা

দাগ দূর করার জন্য যে বেকিং সোডাও খুব উপকারী। জল ও বেকিং সোডার একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেই স্পঞ্জ দিয়ে দাগ পরিষ্কার করুন। মিশ্রণের পরিমাণ সঠিক হলে দাগ উঠে যাবে দ্রুত। রোজ এটি ব্যবহার করলে দাগ সম্পূর্ণ উঠে যাবে।

মশার কামড় থেকে বাঁচতে ধূপ বা তেলের ব্যবহার, জানেন কী ক্ষতি হচ্ছে? ]

লেবুর রস

এটি সবচেয়ে ভালভাবে দাগ দূর করতে পারে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে দায়ের উপর ঘষে দিন। দাগ উঠে যাবে। শুধু লেবুর রস দিলেও অনেক সময় কাজ হয়। দাগের জায়গায় ভালভাবে এই রস দিয়ে পরিষ্কার করতে হবে।

গরম জল

যদি তেলের দাগ খুব পুরনো না হয় তবে কাজে দিতে পরে গরম জলও। কোথাও তেলের দাগ হলে সঙ্গে সঙ্গে গরম জল দিয়ে পরিষ্কার করুন। দাগ উঠে যাবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং