BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নেটওয়ার্ক না থাকলেও করা যাবে ফোন, গ্রাহকদের জন্য দুর্দান্ত সুবিধা আনল জিও

Published by: Paramita Paul |    Posted: January 10, 2020 7:58 pm|    Updated: January 10, 2020 7:58 pm

Jio and Airtel launch free Wi-Fi calling for the customers.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এয়ারটেলের পর এবার জিও। জিও-তেও মিলবে ওয়াইফাই কলিংয়ের সুবিধা। যে এলাকায় ফোনের নেটওয়ার্ক পৌঁছয় না সেখানে ওয়াইফাইয়ের মাধ্যমে কল করা যাবে। ভিডিও ও ভয়েস দু’ধরণের কলেই মিলবে ওয়াইফাই পরিষেবা। জানুয়ারির ৭ তারিখ থেকে এই পরিষেবা চালু করল রি্লায়েন্স। গত কয়েক মাস ধরেই দিল্লি ও তৎসংলগ্ন এলাকায় এই পরিষেবা পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছিল। এবার গোটা দেশের জিও ব্যবহারকারীর কোনওরকম অতিরিক্ত খরচ ছাড়াই এই পরিষেবা পাবেন। তবে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে শুধুমাত্র দেশের যে কোনও প্রান্তে কল করা যাবে।   

jio

ওয়াইফাই কলিং কী?

ওয়াইফাই কলিং পরিষেবার মাধ্যমে দূরবর্তী স্থানের কোনও ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়। এই যোগাযোগ মারফত কল করা যাবে। তবে ওয়াই-ফাই কলিংয়ের জন্য প্র্তি মিনিটে তুলনায় অনেক কম ডেটা খরচ হবে।

[আরও পড়ুন : আকাশপথে উড়ন্ত ট্যাক্সি আপনাকে পৌঁছে দেবে গন্তব্যে, সৌজন্যে Uber]

কীভাবে জিও ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন?

আপাতত বাজার চলতি ১৫৫টি হ্যান্ডসেটের জন্য এই পরিষেবা চালু করেছে জিও। যার জন্য প্রথমে আপনাকে আপনার স্মার্ট ফোনটি আপডেট করতে হবে। এরপর ফোনের সেটি্ংসে গিয়ে দেখতে হবে Jio Wifi Calling সাপোর্ট করছে কি না। কানেকটিভিটির অপশন দেখালে তা অন করে নিলেই মিলবে পরিষেবা। এরপরই হোয়্যাটস অ্যাপের মাধ্যমে ভয়েস ও ভিডিও কল করা যাবে। জানা গিয়েছে, জিও ওয়াইফাই কলিং যে কোনও ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে কাজ করবে। শুধু মাত্র জিও ফাইবারের সঙ্গে কাজ করবে এমনটা নয়। ওয়াই ফাই কলিংয়ের কল ব্রডব্যান্ড মারফতও সম্ভব হবে। হাই স্পিড ইন্টারনেট কানেকশন থাকলেও সম্ভব হবে কল। আর যারা আইফোন ব্যবহার করেন, তাঁরা প্রথমে সেটিংসে যাবেন। ফোন অপশনে গিয়ে ওয়াইফাই কলিং অন করবেন। তাহলেই মিলবে পরিষেবা।

[আরও পড়ুন : Paytm ব্যবহার করেন? এ মাস থেকে রিচার্জে গুনতে হবে অতিরিক্ত টাকা]

দিন কয়েক আগে এয়ারটেলও ওয়াইফাই কলিংয়ের সুবিধা চালু করেছিল। এরপরই বাজার ধরতে নামল রিলায়েন্স জিও। তবে দু’টি পরিষেবার মধ্যে বেশকিছু পার্থক্য রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement