BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

রকমারি শাকের আমিষ পদে স্বাদে আনুন চমক, নিশ্চিন্ত থাকুন স্বাস্থ্যেও

Published by: Sucheta Sengupta |    Posted: February 3, 2019 7:33 pm|    Updated: June 17, 2020 7:59 am

Mouth watering recipe with vegetables

স্বাস্থ্যকর শাকপাতার সঙ্গে সুস্বাদু মাছ,মাংসের মেলবন্ধন। অভিনব ২টি রেসিপি দিলেন জয়শ্রী গঙ্গোপাধ্যায়।

১. মাটন মেথি মালাই
উপকরণ: পাঁঠার মাংস – ৫০০ গ্রাম (ছোট টুকরো করে নেওয়া), টক দই – ১ বড় চা চামচ, আদা বাটা – ১ বড় চামচ, পেঁয়াজ – ২ টো (বাটা), ধনে গুঁড়ো – ১ বড় চামচ, রসুন বাটা – ১ বড় চামচ, মেথিশাক – ২ আঁটি, মেথি – ১০/১২ দানা, কাঁচালঙ্কা বাটা – স্বাদ অনুযায়ী, নুন ও মিষ্টি- স্বাদমতো, ঘি – প্রয়োজন মতো, মালাই অথবা ফ্রেশ ক্রিম – ১/২ কাপ।
পদ্ধতি:
দই, আদা বাটা, পেঁয়াজ বাটা, ধনে গুঁড়ো, কাঁচালঙ্কা বাটা দিয়ে মাংস ম্যারিনেট করে ঘণ্টা দুয়েক রেখে দিন। মেথিশাক ছাড়িয়ে পাতাগুলো নুন মাখিয়ে রাখুন। কিছুক্ষণ পর পাতা থেকে জল বেরোলে, জলটা ফেলে দিন।এতে তিতকুটে ভাব দূর হয়ে যাবে। এরপর শাক ধুয়ে নিন। এবার কুকারে ঘি দিন। গরম হয়ে গেলে মেথি ফোড়ন দিন। গন্ধ বেরোলে মাংস দিয়ে কষাতে থাকুন। আঁচ বাড়িয়ে,কমিয়ে ভাল করে কষান। কষানোর মাঝখানে মেথি পাতাগুলো দিয়ে দিন। সবার শেষে রসুন বাটা মেশান, আবার কিছুক্ষণ কষান। ভাল করে কষানো হলে পরিমাণ মতো জল দিন। বেশি ঝোল হবে না এতে। প্রেশারে ঢাকনা দিয়ে সিটি উঠতে দিন। মিনিট ১৫ রাখুন। প্রেশারের ঢাকনা খুলে নুন ও মিষ্টি মেশান। সামান্য নাড়াচাড়া করে মালাই বা ফ্রেশ ক্রিম মিশিয়ে রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

                                            [স্বাদের ত্রিকোণ, রুটি-সুজি-মিষ্টিতে রান্নাঘরে পদ্মাপাড়ের পদ]

২. চিংড়ি কলমি ভরতা
উপকরণ: ছোট চিংড়ি – ২৫০ গ্রাম, কলমি শাক – ৩/৪ আঁটি, কাঁচালঙ্কা – ৪/৫ টি (তবে স্বাদ অনুযায়ী), শুকনো লঙ্কা – ৩ টে, কালো জিরে – ১/২ চা চামচ, রসুন বাটা – ১ বড় চামচ, নুন ও হলুদ – পরিমাণ মতো, সরষের তেল, পেঁয়াজ কুচি – ১ টা।
পদ্ধতি:
চিংড়ি খোসা ছাড়িয়ে বেটে নিন। এবার কলমি শাক কেটে কুচি করে নিন। ডগা যদি কচি থাকে তাহলে সেটাও কুচি করে নিতে পারেন। শাক ভাল করে ধুয়ে নিয়ে একটু নুন মেখে চটকে নিন।
আধঘণ্টা রাখলেই নরম হয়ে যাবে। এবার কড়াইতে একটু বেশি করে সরষের তেল দিন। শুকনো লঙ্কা কুচি ও কালো জিরে ফোড়ন দিয়ে শাক দিন। নাড়াচাড়া করতে করতে শাক একটু নরম হলে মাছ বাটা দিয়ে ভাল করে নাড়ুন। হলুদ দিন। কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন। রসুন বাটা মিশিয়ে ভাল করে ভাজুন। ঝালের পরিমাণ দেখে নেবেন। এবার শুধু নাড়াচাড়া করে নামান। ওপর থেকে কাঁচা সরষের তেল ছড়িয়ে দিন। এটি সাবধানে রাঁধবেন, যাতে রান্নাটি কড়াইয়ের তলায় লেগে না যায়, খেয়াল রাখুন। গরম ভাতের সঙ্গে অনবদ্য চিংড়ি কলমি ভরতা।

                                                   [রান্নাঘরের টুকিটাকি দিয়ে তৈরি করুন জিভে জল আনা হরেক পদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement