৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নকল Windows 11 ডাউনলোড করে থাকলে সাবধান, পড়তে পারেন হ্যাকারদের কবলে

Published by: Abhisek Rakshit |    Posted: July 24, 2021 6:26 pm|    Updated: July 24, 2021 6:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি Windows 11 লঞ্চ করার কথা ঘোষণা করেছে মাইক্রোসফট। এই নিয়ে ইউজারদের মধ্যে উৎসাহও তুঙ্গে। আর এই বিষয়টিরই এবার সুযোগ নিচ্ছে হ্যাকাররা। ইতিমধ্যে নকল Windows 11 তৈরি করেছে তারা, যা কোনও ইউজার ডাউনলোড করে ইনস্টল করলেই হ্যাকারদের খপ্পরে পড়তে পারেন। কম্পিউটারের জন্য অ্যান্টিভাইরাস প্রস্তুতকারক সংস্থা ক্যাসপারস্কি (Kaspersky)-র রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে।

Kaspersky-র রিপোর্টে জানানো হয়েছে, নকল উইন্ডোজ 11 ইনস্টল করার পরিমাণ আগের তুলনায় অনেকটাই বেড়েছে। আর এতে কম্পিউটারগুলিতে অ্যাডওয়্যার এবং সেই সম্পর্কিত ম্যালওয়্যার অনেক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। হ্যাকাররা ইউজারদের কাছে উইন্ডোজ 11-এর ইনস্টলার লিঙ্ক সরবরাহ করছে। পাশাপাশি প্রতিশ্রুতি দিচ্ছে, এই লিঙ্কের সাহায্যে উইন্ডোজ 11 ইনস্টল করতে গেলে মাইক্রোসফ্টের ইনসাইডার টেস্টিং রিংয় বাইপাস করা যাবে। আর এই Windows 11 কেউ ইনস্টল করলেই হ্যাকারদের আয়ত্তে চলে আসছে ইউজারের কম্পিউটারটি।

[আরও পড়ুন: কেন্দ্রের পক্ষেই রায় সুপ্রিম কোর্টের! বিপাকে Airtel, Vi-এর মতো টেলিকম সংস্থাগুলি]

মাইক্রোসফটের Threat Research বিভাগে সহ সভাপতি অ্যান্টন ইভানভ জানিয়েছেন, মাইক্রোসফট Windows 11 ডাউনলোড এবং ইনস্টলের পদ্ধতি ইউজারদের জন্য খুবই সহজ করে দিয়েছে। তা সত্ত্বেও অনেকেই অন্য জায়গা থেকে Windows 11 ডাউনলোড এবং ইনস্টল করছেন। যার ফলে হ্যাকারদের কাজ আরও সহজ হয়ে যাচ্ছে। অনেক সময় বিশেষ অফারের নামেও ইউজারদের সঙ্গে প্রতারণা করছে। এর ফলে ওই ইউজারের কম্পিউটার হ্যাকারদের কবলেও চলে আসতে পারে।

কিন্তু এর থেকে বাঁচার উপায়? রিপোর্টে ইউজারদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এই ধরনের লিঙ্কে ক্লিক করে নকল Windows 11 ডাউনলোড এবং ইনস্টল করলেই হ্যাকারদের খপ্পরে পড়তে হবে। একমাত্র মাইক্রোসফটের ওয়েবসাইট থেকেই Windows 11 ডাউনলোড এবং ইনস্টলের পরামর্শ দেওয়া হয়েছে তাঁদের। যদি কোনও কারণে ইউজারের কম্পিউটারে তা ডাউনলোড বা ইনস্টল না হয়, সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে। কারণ আগামিদিনে এই সমস্ত ইউজারদের জন্য সংস্থার পক্ষ থেকে নতুন কোনও ডাউনলোডের লিঙ্ক দেওয়া হবে।

[আরও পড়ুন: কেন্দ্রের সঙ্গে সংঘাতের মধ্যেই নতুন প্রাইভেসি পলিসি কার্যকর করতে চলেছে Twitter]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×