BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক বছর পর শাপমুক্তি, জম্মু ও কাশ্মীরের দুই জেলায় পরীক্ষামূলকভাবে চালু 4G পরিষেবা

Published by: Paramita Paul |    Posted: August 16, 2020 10:21 pm|    Updated: August 16, 2020 10:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবছর পর শাপমুক্তি। পরীক্ষামূলকভাবে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) একটি করে শহরে চালু হল ফোর-জি ইন্টারনেট পরিষেবা। রবিবার রাত ন’টা থেকে এই পরিষেবা চালু করা হল। চলবে আগামী ৯ সেপ্টেম্বর পর্যন্ত। দীর্ঘসময় পর শুধুমাত্র  গান্ডেরওয়াল ও উধমপুরেই (Udhampur) চালু হল এই পরিষেবা। তবে দুই কেন্দ্রশাসিত অঞ্চলের বাকি জেলাগুলিতে আপাতত টুজি পরিষেবাই চালু থাকবে। 

২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ (Article 370) বিলোপের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। সেই সময় থেকেই অশান্তি এড়াতে ভূস্বর্গে 4G ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। দীর্ঘদিন মোবাইল ফোন পরিষেবাও বন্ধ রাখা হয়েছিল। বর্তমানে বিভিন্ন নিয়মকানুন মেনে 2G পরিষেবা মেলে। কেন্দ্রের এহেন সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল বেসরকারি সংস্থা ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। তাঁদের আবেদনের ভিত্তিতে দফায়-দফায় শুনানি চলছিল। সেই মামলার শুনানিতেই 4G পরিষেবা চালুর কথা জানান অ্যাটর্নি জেনারেল।

[আরও পড়ুন : এখনই মুক্তি নয়, জাতীয় নিরাপত্তা আইনে আরও তিনমাস জেলবন্দি থাকবেন কাফিল খান]

প্রসঙ্গত, ১১ মে জম্মু-কাশ্মীরে ইন্টারনেটের স্পিড বাড়ানোর বিষয়টি কেন্দ্রকে পুনর্বিবেচনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু তা করে উঠতে পারেনি কেন্দ্র ও কাশ্মীর প্রশাসন। এরপরই শীর্ষ আদালতে যায় ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। সেসময় কাশ্মীরের উপরাজ্যপাল জিসি মুর্মু জানিয়েছিলেন, 4G পরিষেবা চালু করতে কোনও বাধা নেই। শেষপর্যন্ত স্বাধীনতা দিবসের পরদিন নতুন এক ভোর দেখতে চলেছে কাশ্মীর।

প্রসঙ্গত, ১১ মে জম্মু-কাশ্মীরে ইন্টারনেটের স্পিড বাড়ানোর বিষয়টি কেন্দ্রকে পুনর্বিবেচনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু তা করে উঠতে পারেনি কেন্দ্র ও কাশ্মীর প্রশাসন। এরপরই শীর্ষ আদালতে যায় ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। সেসময় কাশ্মীরের উপরাজ্যপাল জিসি মুর্মু জানিয়েছিলেন, 4G পরিষেবা চালু করতে কোনও বাধা নেই। শেষপর্যন্ত রবিবার রাত থেকে চালু হল ফোরজি পরিষেবা। 

[আরও পড়ুন : জমি নিয়ে বিবাদ, উত্তরপ্রদেশে পঞ্চায়েতের সালিশি সভায় বাবা–ছেলেকে পিটিয়ে খুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement