Advertisement
Advertisement

Breaking News

CoWin

COVID-19: টিকাকরণে জোর দিতে জোড়া সুবিধা নিয়ে হাজির CoWin, জানুন খুঁটিনাটি

কো-উইন পোর্টাল থেকে তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠল। কী জবাব কেন্দ্রের?

6 people now can register using one mobile number on CoWin | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:January 22, 2022 5:12 pm
  • Updated:January 22, 2022 5:12 pm

সংবদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে নতুন করে দেশজুড়ে চোখ রাঙাচ্ছে মারণ করোনা ভাইরাস। উদ্বেগ বাড়িয়েছে নয়া স্ট্রেন ওমিক্রন। আর তাই করোনা টিকাকরণে বেশি করে জোর দেওয়া হয়েছে। সেই কারণেই ভ্যাকসিন (Corona Vaccine) নেওয়ার রেজিস্ট্রেশনে আরও সুবিধা করে দিচ্ছে কোউইন। এবার একই মোবাইল নম্বর থেকে একসঙ্গে আরও বেশি জন রেজিস্ট্রি করতে পারবেন।

শুক্রবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তরফে জানানো হল, এতদিন একটি মোবাইল নম্বর থেকে কোউইন অ্যাপের মাধ্যমে টিকাকরণের জন্য চারজন রেজিস্টার করতে পারতেন। কিন্তু এবার থেকে ছ’জনের রেজিস্ট্রেশন করা যাবে। শুধু তাই নয়, আরও একটি অত্যন্ত প্রয়োজনীয় ফিচার যুক্ত হচ্ছে এই অ্যাপে। অনেকেই সম্প্রতি অভিযোগ জানিয়েছেন, ভ্যাকসিন নেওয়ার আগেই তাঁদের কাছে টিকাকরণের সার্টিফিকেট পৌঁছে যাচ্ছে। সেই সমস্যা মেটাতে ‘রেস অ্যান ইস্যু’ (Raise an Issue) বলে একটি নয়া ফিচার যুক্ত হয়েছে। যেখানে আপনি ভ্যাকসিনের কটি ডোজ পেয়েছেন কিংবা একটি পেয়েছেন কি না, তা এই ফিচারের মাধ্যমে আপডেট করতে পারবেন। অর্থাৎ আপনার টিকাকরণের স্টেটাস এখন অনায়াসে নিজেই আপডেট করা সম্ভব।

Advertisement

[আরও পড়ুন: ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর জের, ৩৫টি পাক ইউটিউব চ্যানেল বন্ধ করল মোদি সরকার]

জানা গিয়েছে, আপনি এই ‘রেস অ্যান ইস্যু’তে ভ্যাকসিনেশন স্টেটাস আপডেট করলে সেটি আপডেট হতে তিন থেকে সাতদিন সময় লাগবে। ভ্যাকসিন নেওয়া না হয়ে থাকলে, এই ফিচারের মাধ্যমে যদি সেই তথ্য আপডেট করেন, তাহলে পরবর্তীতে কাছের স্বাস্থ্যকেন্দ্র থেকে গিয়ে টিকা নিতে পারবেন। এই ফিচার ইউজারদের সমস্যা অনেকটাই মেটাতে সফল হবে বলে মনে করছে কেন্দ্র।

এদিকে, কো-উইন পোর্টাল (CoWin Portal) থেকে তথ্য ফাঁস হওয়ার খবর ভিত্তিহীন। এমনটাই জানিয়ে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এদিন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, হাজারো ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর এসে পৌঁছেছিল তাদের কাছে। যা খতিয়ে দেখা হয়। কিন্তু দেখা গিয়েছে, এই তথ্য ফাঁসের সঙ্গে কো-উইনের কোনও সম্পর্ক নেই।

[আরও পড়ুন: এবার Instagram ব্যবহারে খসবে গাঁটের কড়ি! ব্যাপারটা কী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ