BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

মিত্রোঁ অ্যাপের পর এবার গুগল প্লে-স্টোর থেকে সরল Remove China Apps

Published by: Sulaya Singha |    Posted: June 3, 2020 1:46 pm|    Updated: June 3, 2020 1:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্লে-স্টোর থেকে রমরমিয়ে ডাউনলোড হচ্ছে TikTok অ্যাপ। অথচ মিত্রোঁ অ্যাপের পর এবার সেই প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হল রিমুভ চিনা অ্যাপস (Remove China Apps)। গত ১৭ মে অ্যাপটি প্লে-স্টোরে আসার পরই দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে। দিন পনেরোর মধ্যেই ১০ লক্ষেরও বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করে ফেলেছিলেন। পাঁচের মধ্যে ৪.৮ স্টার রেটিংও পায় এই অ্যাপ। কিন্তু হঠাৎই প্লে-স্টোরে আর খুঁজে পাওয়া যাচ্ছে না সেটিকে। প্রশ্ন হল, কেন টেক জায়ান্ট গুগল এটি সরানোর সিদ্ধান্ত নিল?

প্রথমেই জানিয়ে দেওয়া যাক রিমুভ চিনা অ্যাপস আসলে কী কাজ করে। আপনার অজান্তে মোবাইলে কোনও চিনা অ্যাপ ঘাপটি মেরে বসে থাকলে এক ঝটকায় তা খুঁজে বের করে দেবে এই অ্যাপ। ইচ্ছা করলেই সেসব সরিয়ে ফেলে চিনা পণ্য ও অ্যাপ বয়কটে শামিল হওয়া সম্ভব। এর ব্যবহারও অত্যন্ত সহজ। আর উদ্দেশ্য পূরণে বেশি সময়ও অপচয় হয় না। কিন্তু এখন প্লে-স্টোরে গিয়ে খুঁজলে আর এই অ্যাপটি পাবেন না। কেন এটি আচমকা সরিয়ে ফেলা হল, সে বিষয়ে যদিও এখনও কিছুই জানায়নি গুগল। সেটি সাময়িকভাবে সরানো হয়েছে নাকি ফের প্লে-স্টোরে আর ফিরবেই না, কিছুই বলেনি টেক জায়ান্ট। জয়পুরের যে কোম্পানি অ্যাপটি তৈরি করেছে, সেই OneTouchAppLabs-এর তরফে টুইট করে এ খবর নিশ্চিত করা হয়েছে। কিন্তু তারাও কোনও কারণ ব্যাখ্যা করেনি।

[আরও পড়ুন: TikTok-কে পাল্লা দেওয়া হল না, গুগল প্লে-স্টোর থেকে সরল জনপ্রিয় Mitron অ্যাপ]

সাধারণত গুগলের পলিসি লঙ্ঘন করলেই প্লে-স্টোর থেকে অ্যাপ সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়ে থাকে এই সার্চ ইঞ্জিন। ঠিক যেমন হয়েছে মিত্রোঁ অ্যাপের ক্ষেত্রে। পাকিস্তানি সংস্থা Qboxus-এর তৈরি একটি অ্যাপই রিব্র্যান্ড করে আসে Mitron App। কিন্তু ডেভেলপাররা কোনওরকম পরিবর্তন না করেই সেই অ্যাপ থেকে সমস্ত কনটেন্ট নিয়ে অ্যাপটির নাম বদলায়। দুটির ইন্টারফেসও একইরকম। এই বিষয়টি গুগলের পলিসি বিরুদ্ধ। ঠিক সেই কারণেই আর প্লে-স্টোরে ঠাঁই হয়নি মিত্রোঁর।

কিন্তু Remove China Apps-এর ক্ষেত্রে বিষয়টি পরিষ্কার নয়। অ্যাপটি নিজে থেকে মোবাইলের অন্য অ্যাপ ডিলিটও করে না। এর কাজ শুধু চিহ্নিত করা। তাই এটি সরিয়ে ফেলায় বেশ অবাক টেকদুনিয়া। তবে যাঁরা ইতিমধ্যেই অ্যাপটি ইনস্টল করেছেন, তাঁরা এটি ব্যবহার করতে পারবেন।

[আরও পড়ুন: কেন্দ্রের নির্দেশে দেশজুড়ে নিষিদ্ধ ফাইল পাঠানোর ওয়েবসাইট WeTransfer]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement