BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোথায় ভিড়? কীভাবে সহজে পৌঁছে যাবেন মণ্ডপে? জানাবে কলকাতা পুলিশের ‘উৎসব অ্যাপ’

Published by: Suparna Majumder |    Posted: September 13, 2022 2:31 pm|    Updated: September 13, 2022 2:31 pm

All these important Durga Puja informations will be available at Kolkata Police Utsav App | Sangbad Praidin

অর্ণব আইচ: কোন পুজো (Durga Puja 2022) মণ্ডপে কোন রাস্তা দিয়ে যাবেন, কোথা দিয়ে প্রবেশ করে কোন জায়গা দিয়ে বের হবেন, তা জানার জন‌্য কাউকে ফোন করতে হবে না। মোবাইলে কলকাতা পুলিশের ‘উৎসব অ‌্যাপ’ (Utsav App) খুললে চোখের সামনে ভেসে উঠবে পুজো সংক্রান্ত যাবতীয় তথ‌্য। এমনকী, এই অ‌্যাপে একবার উঁকি দিয়ে দেখে নেওয়া যাবে কলকাতার ৬০টি বড় পুজো।

Kolkata Police planning for crowd circulation to control mob in Durga Puja.

পুলিশ জানিয়েছে, এর আগেও পুজোয় কলকাতা পুলিশ (Kolkata Police) মোবাইলে অ‌্যাপ চালু করেছিল। কিন্তু লালবাজারের কর্তাদের মতে, এই বছর করোনা (Coronavirus) পরিস্থিতি থেকে বেরিয়ে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। তাই বিগত বছরগুলির থেকে এই বছর রাস্তায় দর্শনার্থীদের ভিড় হবে অনেকটাই বেশি। সেই কারণেই যাতে কলকাতা ও বাইরে থেকে আসা দর্শনার্থীদের ‘প‌্যান্ডেল হপিং’-এর ক্ষেত্রে কোনও অসুবিধা না হয়, তার জন‌্য এবার পুলিশ পুজোর আগেই ঢেলে সাজিয়ে চালু করছে এই অ‌্যাপ। তার জন‌্য বেসরকারি সহায়তাও নিচ্ছে লালবাজার। পুলিশের সূত্র জানিয়েছে, অ‌্যাপটির নাম দেওয়া হয়েছে, ‘উৎসব-কলকাতা পুলিশ’।

police-durgapuja

লালবাজার জানিয়েছে, মণ্ডপ দেখতে বেরনোর আগেই এই অ‌্যাপ দেখে দর্শনার্থীরা করে ফেলতে পারবেন পরিকল্পনা। শহরের কোনও একটি বিশেষ অঞ্চলে কী কী বড় পুজো রয়েছে, মোবাইলের স্ক্রিন স্পর্শ করলেই মুহূর্তের মধ্যে তা জেনে যাবেন তাঁরা। আবার কলকাতার যে কোনও পুজোর নাম ‘টাইপ’ করলেই তার সম্পর্কে তথ‌্য ভেসে উঠবে স্ক্রিনে। ওই অঞ্চলে বা সেই বিশেষ পুজোর কাছাকাছি অন‌্য কোন কোন মণ্ডপ রয়েছে, এক মণ্ডপ থেকে অন‌্য মণ্ডপে কোন রাস্তা দিয়ে সহজে পৌঁছনো যাবে, সেই উপায়ও বাতলানো থাকবে অ‌্যাপে।

[আরও পড়ুন: পুজোয় সরকারি অনুদানে বাধা নেই, রায় জানাল হাই কোর্ট]

মণ্ডপে কোন জায়গা দিয়ে প্রবেশ করে কোন জায়গা দিয়ে বের হতে পারবেন, তাও জানানো থাকবে অ‌্যাপে। ফলে অ‌্যাপ ব‌্যবহারকারী যে জায়গায় দাঁড়িয়ে রয়েছেন, তার কাছাকাছিও কতগুলি মণ্ডপ রয়েছে ও সেগুলিতে কোন রাস্তা ধরে যাওয়া যাবে, তিনি সহজেই তা জানতে পারবেন। কিছু নামী আবাসনের পুজোও যাতে ঘুরে দেখা যায়, সেই ব‌্যবস্থাও রাখা হচ্ছে অ‌্যাপে। পুলিশের এই ‘উৎসব’ অ‌্যাপটিতে ‘ক্রাউড সার্কুলেশন’ পরিকল্পনা থাকছে। পুজোয় কোন সময়, কোন রাস্তায় কত মানুষের ভিড় থাকছে, সেই তথ‌্যও অ‌্যাপের মাধ‌্যমে জানা যাবে। আবার কোনও রাস্তায় যানজট থাকলে, তাও যাতে অ‌্যাপটির মাধ‌্যমে জানানো য়ায়, সেই ব‌্যবস্থা রাখা হচ্ছে। তার ফলে মণ্ডপ ঘোরার সময় যাতে কেউ ভিড় ও যানজট এড়িয়ে চলতে চাইলে তা অ‌্যাপের মাধ‌্যমে জেনে নিতে পারবেন।

Durga Puja
ফাই ছবি

লালবাজার জানিয়েছে, ‘উৎসব’ অ‌্যাপে যাতে পুজোও দেখা যায়, সেই ব‌্যবস্থা করছে কলকাতা পুলিশ। শহরের ৬০টি নামী ও বড় পুজো মণ্ডপ বেছে নিয়ে অ‌্যাপের মাধ‌্যমে তুলে ধরা হবে মণ্ডপসজ্জার ৩৬০ ডিগ্রি ছবি। এর ফলে মণ্ডপসজ্জা ও প্রতিমার পুরো ছবিই সামনে চলে আসবে দর্শনার্থীদের চোখের সামনে। কেউ যদি পছন্দমতো মণ্ডপে নাও পৌঁছতে পারেন, পুলিশের অ‌্যাপেই তিনি মণ্ডপ ও প্রতিমা দর্শন করতে পারবেন। পুজো উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করে কোনও সোশ‌্যাল মিডিয়ার মাধ‌্যমে অ‌্যাপে সরাসরি মণ্ডপের ‘লাইভ ফিড’ দেখানো হতে পারে। তাতে কেউ মণ্ডপে না ঢুকতে পারলেও ভিড়, মণ্ডপসজ্জা, প্রতিমার যাবতীয় দৃশ‌্য দেখতে পাওয়া যাবে অ‌্যাপেই।

গুগল ম‌্যাপের সাহায‌্য নিয়ে অ‌্যাপ ব‌্যবহারকারী যে মণ্ডপ পরিদর্শন করতে গিয়েছেন, তার কাছাকাছি পুলিশ অ‌্যাসিস্ট‌্যান্ট বুথ, হাসপাতাল, ওষুধের দোকান, যাবতীয় রেস্তরা, পেট্রল পাম্প, সুলভ কমপ্লেক্স ও অন‌্য প্রয়োজনীয় পরিষেবাও উল্লেখ করা থাকবে। পুজো দর্শনার্থীদের সুবিধার জন‌্য অ‌্যাপে লালবাজারের কন্ট্রোল রুম, ট্রাফিক কন্ট্রোল রুম, মিসিং পার্সনস স্কোয়াডের নম্বরও দেওয়া থাকবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: নবমীর দিন ‘রাজবলি’ই পাত্রসায়েরের প্রাচীন হাজরা বাড়ির মূল আকর্ষণ, জানেন এর ইতিহাস?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে