BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কর্ণাটকের অফিসিয়াল পতাকার রঙের বিকিনি বিক্রি করছে Amazon, তুঙ্গে বিতর্ক

Published by: Sulaya Singha |    Posted: June 6, 2021 12:36 pm|    Updated: June 6, 2021 1:47 pm

Amazon Canada selling bikini with Karnataka state flag colours, creates controversy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি গুগলের (Google) কাণ্ডকারখানায় জোর আঘাত লেগেছে কন্নড়ভাষীদের ভাবাবেগে। সেই ক্ষত শুকোতে না শুকোতেই এবার আমাজনের ‘কীর্তি’তে ক্ষুব্ধ তাঁরা। সোশ্যাল মিডিয়া জুড়ে আমাজন বয়টকের ডাক দিয়েছেন সে রাজ্যের বাসিন্দারা।

ঠিক কেন ক্ষুব্ধ তাঁরা? আসলে কর্ণাটকের অফিসিয়াল পতাকার রং ও প্রতীক দেওয়া বিকিনি বিক্রি করা হচ্ছে ই-কমার্স সাইটে। আর তাতেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। এহেন ঘটনায় কর্ণাটকের সম্মানহানি হয়েছে বলেই আমাজন কানাডার বিরুদ্ধে সুর চড়ানো হয়েছে। তবে শুধু কানাডা (Amazon Canada) নয়, জাপান, ব্রিটেন ও মেক্সিকোর আমাজন সাইটে গেলেও এই বিকিনি দেখতে পাওয়া যাচ্ছে। আর এই বিকিনি বিক্রিরই তীব্র প্রতিবাদ করেছেন দক্ষিণ ভারতের রাজ্যটির মানুষজন। বিকিনির স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। তারপর থেকেই রীতিমতো বিতর্কের ঝড় উঠেছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, ই-কমার্স সাইটগুলি কেন পণ্যের নামে মানুষের ভাবাবেগ নিয়ে খেলবে?

[আরও পড়ুন: RSS প্রধানের হ্যান্ডেল থেকে ব্লু টিক সরার পরই টুইটারের বিরুদ্ধে ‘চরম’ পদক্ষেপ কেন্দ্রের]

কর্ণাটকের রক্ষণা বেদিকার সদস্য প্রবীণ শেট্টি ইতিমধ্যেই আমাজন বয়কটের ডাক দিয়েছেন। তাঁর কথায়, “এই প্রতীক এবং রং সাত কোটি কন্নড়ভাষীর গর্ব। আর আমাজন তা ব্যবহার করে বিকিনি তৈরি করে বিক্রি করছে। ওরা একেবারেই এটা ঠিক করছে না। এভাবে গোটা বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী কন্নড়ভাষীদের ভাবাবেগে আঘাত করছে ওরা।” এই বিতর্কে সোচ্চার হয়েছেন কর্ণাটকের বিজেপি নেতা অরবিন্দ লিম্বাভালিও। বিষয়টি নিয়ে ক্ষোভপ্রকাশ করে টুইটারে তিনি লেখেন, “সম্প্রতি গুগল আমাদের অপমান করেছে। এবার আমাজনও একই কাজ করল। এমন ঘটনা মোটেই সহ্য করা হবে না।”

উল্লেখ্য, সম্প্রতি গুগলে সবচেয়ে খারাপ ভাষা সার্চ করলে ভেসে উঠছিল কন্নড় নামটি। যা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। পরে অবশ্য এর জন্য ক্ষমা চেয়ে নেয় জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি।

[আরও পড়ুন: পিছু হটল টুইটার, কয়েক ঘণ্টা পরই মোহন ভাগবতের হ্যান্ডেলে ফিরল ব্লু টিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement