৫ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের রাস্তাঘাটে ইতিমধ্যেই দেখা মিলেছে ইলেকট্রিক বাস, ইলেস্ট্রিক গাড়ি কিংবা ইলেকট্রিক বাইকের। তবে এবার আমাজনের হাত ধরে রাস্তায় নামছে ইলেকট্রিক ডেলিভারি রিকশা। নতুন এই গাড়িই এবার অর্ডার করা জিনিস পৌঁছে দেবে আপনার কাছে। সোমবারই আমাজন ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছে, যে এবার ভারতেও চলবে এই বিশেষ গাড়ি। যা সম্পূর্ণ ইলেকট্রিক ব্যাটারির মাধ্যমেই চলে। কার্বনের নাম গন্ধ না থাকায় এটি নিঃসন্দেহে পরিবেশবান্ধব গাড়ি।

উষ্ণায়নের মোকাবিলা করতে বিশ্বজুড়ে ইলেকট্রিক ডেলিভারি রিকশা আনার উদ্যোগ নিয়েছে এই কোম্পানি। আর সোমবার ভারতও শামিল হল তালিকায়। আমাজনের তরফে জানানো হয়েছে, ২০২৫ সালের মধ্যে অন্তত ১০ হাজার এমন যান চলবে ভারতের রাস্তায়। ২০৩০-এর মধ্যে সেই সংখ্যা এক লক্ষে পৌঁছে দেওয়ার লক্ষ্য কোম্পানির।

[আরও পড়ুন: সিংহাসনচ্যুত ফেসবুক, জনপ্রিয়তায় দ্বিতীয় স্থানে উঠে এল TikTok]

এদিন সকালে টুইট করে এ খবর ঘোষণা করেন আমাজন সিইও জেফ বেজস। লেখেন, সম্পূর্ণ ইলেকট্রিকের, কার্বনমুক্ত এই গাড়ির সফর ভারতে শুরু হল। একইসঙ্গে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। যেখানে ইলেকট্রিক ডেলিভারি রিকশাটির লুক বেশ স্পষ্ট।

প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আমাজন ইন্ডিয়া জানিয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে তিন ও চার চাকা মিলিয়ে মোট ১০ হাজার ইলেকট্রিক গাড়ি ভারতীয় বাজারে এসে যাবে। চলতি বছরই আমেদাবাদ, বেঙ্গালুরু, কোয়েম্বাটুর, গ্রেটার দিল্লি, হায়দরাবাদ, নাগপুর, পুণে-সহ দেশের ২০টিরও বেশি শহরে এই গাড়ি চলবে। ১০ হাজার গাড়িই ভারতীয় এক কোম্পানি প্রস্তুত করেছে বলেও জানায় সংস্থা। ক্রেতাদের কাছে যাতে সুরক্ষিতভাবে সঠিক সময়ে ডেলিভারি পৌঁছে দেওয়া যায়, সে কারণে গাড়ি রাস্তায় নামানোর আগে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করা হয়। উন্নত প্রযুক্তি ব্যবহার করেই তৈরি হয়েছে গাড়িগুলি। তাছাড়া পরিবেশবান্ধব গাড়ি ব্যবহারের ক্ষেত্রে সরকারকেও পাশে পাওয়া গিয়েছে। কীভাবে প্রয়োজন মতো গাড়ির ব্যাটারি চার্জ করা যাবে সে বিষয়েও সাহায্য করেছে প্রশাসন বলে জানিয়েছে আমাজন।

[আরও পড়ুন: একই দিনে ফ্লিপকার্ট-আমাজনে শুরু বাম্পার সেল, জেনে নিন দুর্দান্ত সব অফার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং