BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

ফের বিপাকে ইনস্টাগ্রাম, ফাঁস হাজার হাজার ইউজারের ব্যক্তিগত তথ্য

Published by: Sulaya Singha |    Posted: January 31, 2020 3:19 pm|    Updated: January 31, 2020 3:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইনস্টাগ্রাম ইউজারদের জন্য দুঃসংবাদ। একটি সোশ্যাল মিডিয়া বুটিং পরিষেবা কোম্পানি হাজার হাজার ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ইউজার নাম আর পাসওয়ার্ড ফাঁস করে দিয়েছে। ফলে ইউজারদের ব্যক্তিগত তথ্য আর গোপন নেই।

একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বুটিং পরিষেবা কোম্পানি সোশ্যাল ক্যাপ্টেনই এই কাণ্ড ঘটিয়েছে। অনেকেই গুচ্ছ গুচ্ছ লাইক পাওয়ার আশায় বুটিং পরিষেবার সাহায্য নিয়ে ফলোয়ারের সংখ্যা বাড়িয়ে ফেলেন। আর তাতেই ঘটেছে এই বিপত্তি। তাদের মাধ্যমে ইউজার নাম আর পাসওয়ার্ড ফাঁস হয়ে গিয়েছে। যাতে হ্যাকারদের দারুণ সুবিধা হয়েছে।

[আরও পড়ুন: ভারতে তৈরি এই স্কুটারে থাকছে 4G সিম, জেনে নিন বাকি ফিচারগুলি]

যাঁরা ইনস্টাগ্রাম ইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষার দায়িত্বে রয়েছেন, সেই গবেষকরা ইতিমধ্যেই জানিয়েছেন যে দশ হাজারেরও বেশি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। যার মধ্যে অন্তত ৭০ শতাংশ প্রিমিয়াম অ্যাকাউন্ট। যাঁরা পোস্টের বিনিময়ে অর্থ উপার্জন করেন। সোশ্যাল ক্যাপ্টেনের ভূমিকায় ক্ষুব্ধ ইনস্টাগ্রাম। তাদের দাবি, পরিষেবা দেওয়ার ক্ষেত্রে তারা শর্ত মেনে কাজ করেনি। অবৈধভাবে যে কোনও ইউজারের অ্যাকাউন্টে হস্তক্ষেপ করা হয়েছে। জনপ্রিয় এই সোশ্যাল প্ল্যাটফর্মের মুখপাত্র বলেন, “গোটা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এর বিরুদ্ধে আমরা কড়া পদক্ষেপ করব। আমরা সবসময়ই ইউজারদের সতর্ক করি যাতে তাঁরা অচেনা কাউকে নিজের পাসওয়ার্ড না দেন।” পরে অবশ্য সোশ্যাল ক্যাপ্টেনের তরফে জানানো হয়, অন্য কোনও ইউজারের প্রোফাইল নিয়ে কাটাছেঁড়া করার উপর লাগাম টেনেছে তারা। তবে গবেষকরা মনে করছেন, অ্যাকাউন্টের সুরক্ষা খর্ব হওয়ার পিছনে ইনস্টাগ্রামের ডিজাইনেও কিছু গলদ রয়েছে। অনেক সময়ই সফ্‌টওয়্যারের দিকটি চিন্তা না করেই ডিজাইন তৈরি করা হয়। ফলে পরবর্তীকালে সফ্‌টওয়্যার দুর্বল হয়ে পড়ে।

তবে এই প্রথমবার নয়। গত বছর মে মাসে সেলিব্রিটি থেকে ব্লগার, লক্ষ লক্ষ অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য এই প্ল্যাটফর্মে ফাঁস হয়ে গিয়েছিল। তার আগে ২০১৭ সালেও একই ঘটনা ঘটেছিল। ফলে অনেকের কাছেই ইনস্টাগ্রামের বিশ্বাসযোগ্যতা কমছে। এর ফলে ইউজারের সংখ্যা লাফিয়ে কমতে পারে বলেও মনে করছেন অনেকে। তাই দেরি না করে বদলে ফেলুন আপনার পাসওয়ার্ডটি।

[আরও পড়ুন: বৃহস্পতিবার ভারতের বাজারে আসছে Realme ‘C’ সিরিজের জোড়া ফোন! জেনে নিন ফিচার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement