৬ ফাল্গুন  ১৪২৬  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদে উত্তপ্ত রাজধানী দিল্লি। বিভিন্ন এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবাও। উত্তরপ্রদেশের কুড়িটিরও বেশি জেলায় এখনও ইন্টারনেট পরিষেবা চালু হয়নি। একই অবস্থা অসমের বিভিন্ন জেলাগুলিরও। এমন পরিস্থিতিতে আত্মীয় পরিজন-বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগ কঠিন হয়ে পড়েছে। হোয়াটসঅ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার কিংবা টেলিগ্রামে যাঁরা চ্যাটিংয়ে অভ্যস্ত, তাঁরা বেশ অসুবিধায় পড়েছেন। যাঁরা প্রতিনিয়ত এই সমস্যায় পড়ছেন, তাঁদের জন্য সুখবর। এমন একটি মেসেজিং অ্যাপ আছে, যা বিনা ইন্টারনেটেই ব্যবহার করা যায়।

অ্যাপটি হল Bridgefy। যা ব্লুটুথের মাধ্যমে কাজ করে। ফলে ইন্টারনেট ছাড়াই এই অ্যাপ ব্যবহার করে মেসেজ পাঠাতে পারেন ইউজাররা। চলতি বছরের গোড়ার দিকে হংকংয়ে বিপুল পরিমাণে এই অ্যাপ ডাউনলোড হয়েছিল। সরকার বিরোধী বিক্ষোভের সময় সেখানেও বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। তখনই Bridgefy অ্যাপটি ব্যবহার বেড়েছিল। এবার ভারতে CAA নিয়ে উত্তপ্ত পরিস্থিতিতে অ্যাপটি ট্রেন্ডিংয়ে জায়গা করে নিয়েছে। এই অ্যাপটি যে ব্রডকাস্টিং নেটওয়ার্ক ব্যবহার করে তাতে ৩৩০ ফুট বা একশো মিটারের মধ্যে পারস্পরিক চ্যাটিং করা যায়।

[আরও পড়ুন: ২৭ কোটি গ্রাহকের তথ‌্য ফাঁস, দায় ঝেড়ে ফেলতে মরিয়া ফেসবুক]

এই অ্যাপের আরও একটি আকর্ষণীয় ফিচার হল, আপনার স্মার্টফোনে কোনও নম্বর সেভ করা না থাকলেও সেই নম্বরগুলি-সহ একসঙ্গে অনেককে একই সময়ে একটি মেসেজ পাঠিয়ে দিতে পারবেন। ফলে জরুরি অবস্থায় আশেপাশের লোকেদের কোনও বার্তা পাঠানোর ক্ষেত্রে এটি বিশেষ উপযোগী। মেসেজের পাশাপাশি অফলাইন বিজ্ঞাপন, সাউন্ড, গেমস এবং লোকেশনও শেয়ার করা যায় এই অ্যাপটির মাধ্যমে।

গত বৃহস্পতিবার ভোডাফোন ও এয়ারটেল জানিয়ে দিয়েছিল, সরকারের নির্দেশ মতো দিল্লির বিভিন্ন অংশে ভয়েস কল, ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তারপর থেকেই ধীরে ধীরে টুইটারে ছড়িয়ে পড়ে Bridgefy অ্যাপটির কথা। ইন্টারনেট বন্ধের নিন্দা করে অনেকে লেখেন, “দেশের রাজধানীতে ইন্টারনেট পরিষেবা বন্ধ! দারুণ ব্যাপার। Bridgefy ডাউনলোড করুন। বিনা ইন্টারনেটেই মেসেজ পাঠান। অ্যান্ড্রয়েড এবং আইওএস- দুই ধরনের অপারেটিং সিস্টেমেই কাজ করবে এই অ্যাপ।”

[আরও পড়ুন: ওয়েবসাইটে আবেদন করলে এবার ঘরে বসেই বিনামূল্যে মিলবে গঙ্গাসাগরের পবিত্র জল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং