BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতীক্ষার অবসান! আসছে 4G-র থেকে ১০ গুণ দ্রুতগতির 5G, নিলামে অনুমোদন কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: June 15, 2022 2:06 pm|    Updated: June 15, 2022 2:06 pm

Cabinet approves 5G spectrum auction। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে প্রতীক্ষার অবসান। দেশে 5G পরিষেবা শুরু হতে আর বেশি দেরি নেই। বুধবারই কেন্দ্রের তরফে স্পেকট্রাম নিলাম আয়োজনের অনুমতি দেওয়া হল টেলি যোগাযোগ দপ্তরকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই অনুমোদন দিয়েছে। এই নিলামের মাধ্যমেই দেশে ৫জি পরিষেবা শুরুর দায়িত্ব বণ্টন করা হবে নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০ বছরের জন্য মোট ৭২০৯৭.৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম করা হবে। মন্ত্রিসভার তরফে দাবি করা হয়েছে, ৫ জি পরিষেবা আগের ৪জি পরিষেবার তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে। এমনও মনে করা হচ্ছে, নিলামে অংশ নিতে পারে ভোডাফোন, এয়ারটেল ও জিও। কবে নিলাম প্রক্রিয়া শুরু হতে পারে তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে নেই আইনের শাসন, বুলডোজার ইস্যুতে ‘সুপ্রিম’ হস্তক্ষেপ চেয়ে চিঠি বিচারপতিদের]

কতদিনের মধ্যে ৫জি পরিষেবা শুরু হবে দেশে? আপাতত নিলামের তারিখ স্থির না হওয়া পর্যন্ত তা সঠিক ভাবে বলা মুশকিল। তবে এর আগে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যেই দেশে ফাইভ জি পরিষেবা চালু হতে চলেছে। স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া মিটলেই বাকি কাজ দ্রুতগতিতে মিটবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। এদিকে এমনও আশঙ্কা রয়েছে, ৫জি এলে হয়তো খরচও বাড়বে।

আগেই শোনা গিয়েছিল, প্রাথমিকভাবে কলকাতা, মুম্বই, দিল্লি, গুরুগ্রাম, পুণে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, লখনউ, হায়দরাবাদ, জামনগর, আহমেদাবাদ, গান্ধীনগর- এই ১৩টি শহরে চালু হবে ৫জি। ইতিমধ্যেই ওই শহরগুলিতে স্থাপিত হয়েছে ট্রায়াল সাইট। পরে ধীরে ধীরে ছড়িয়ে পড়বে গোটা দেশে। গত ৩ বছর ধরে ৮টি এজেন্সি লাগাতার কাজ করে চলেছে ৫ জি পরিষেবা কার্যকর করার ব্যাপারে। তাদের মধ্যে অন্যতম আইআইটি দিল্লি, আইআইটি বম্বে, আইআইটি কানপুরের মতো প্রতিষ্ঠান।

[আরও পড়ুন: মমতার ডাকা বৈঠকে আসছে কংগ্রেস, থাকবে না আপ-টিআরএস-অকালি দল!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে