BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

WhatsApp থেকে ছবি-ভিডিও ডাউনলোড করেন? স্মার্টফোনের ক্ষতি হচ্ছে না তো?

Published by: Sulaya Singha |    Posted: February 18, 2021 10:26 pm|    Updated: February 18, 2021 10:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ঢুকে পড়ছে ভাইরাস। তারপর ধীরে ধীরে মোবাইলে জাঁকিয়ে বসে ইউজারদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে সে। যা চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। এমন খবর ইতিমধ্যেই চিন্তায় ফেলেছে এই মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদের। অ্যান্ড্রয়েড ইউজাররাই মূলত এই ম্যালওয়্যারের শিকার। আর এর থেকেই প্রশ্ন উঠেছে তবে কি হোয়াটসঅ্যাপ থেকে লাগাতার ছবি কিংবা ভিডিও ডাউনলোড করা বিপদজনক? এতে কি স্মার্টফোনের ক্ষতি হতে পারে?

[আরও পড়ুন: আত্মনির্ভরতার পথে আরও একধাপ! চেন্নাইয়ে খুলছে আমাজনের প্রথম দেশীয় কারখানা]

ব্যক্তিগত তথ্য হাতানোর ক্ষেত্রে সাধারণত কোনও একটি অপরিচিত নম্বর থেকে হোয়াটসঅ্যাপে (WhatsApp) মেসেজ আসে। সেখানেই থাকে একটি লিংক। তাতে ক্লিক করলেই বিপাকে পড়তে হয় ইউজারকে। লিংকের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয় একটি ভুয়ো গুগল প্লে পেজে। সেটি ডাউনলোডের জন্য ক্লিক করলেই ম্যালওয়্যার প্রবেশ করে কনট্যাক্ট লিস্টে। যা ‘অ্যান্ড্রয়েড ওয়ার্ম’ (Android Worm) হিসেবে পরিচিত। এবার প্রশ্ন হল হোয়াটসঅ্যাপ থেকে ছবি ডাউনলোড করলেও কি একইভাবে ঢুকতে পরে ভাইরাস? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সম্প্রতি এমন একটি ঘটনার কথা সামনে এলেও তা সত্যি নয়। সাধারণত ছবি থেকে ম্যালওয়্যার প্রবেশের কোনও সম্ভাবনা থাকে না। ভিডিও ডাউনলোডের ক্ষেত্রেও ব্যাপারটা একইরকম।

অনেক সময় আবার ছবির সঙ্গে একটি লিংক পাঠানো হয়। অপরিচিত নম্বর থেকে আসা সেই ছবি ডাউনলোড করলেও ভুল করেও লিংকটি ক্লিক করবেন না। এই সতর্কবার্তাই দিচ্ছেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপ থেকে ছবি বা ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে ভাইরাস ঢোকার কোনও ঝুঁকি না থাকলেও সজাগ থাকা জরুরি। গবেষকরা বলছেন, ভবিষ্যতে অপরিচিত নম্বর থেকে এধরনের মেজেস পেলে তা ডাউনলোডের আগে দু’বার ভাববেন।

[আরও পড়ুন: সুখবর! এই তারিখ পর্যন্ত Zee5 Premium-এর বার্ষিক সাবস্ক্রিপশনে মিলবে ৫০% ছাড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement