BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ‘ড্রাগনে’র বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক! ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

Published by: Biswadip Dey |    Posted: November 24, 2020 6:19 pm|    Updated: November 24, 2020 6:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের ডিজিটাল স্ট্রাইক! আজ ৪৩টি চিনা অ্যাপকে (Chinese mobile apps) নিষিদ্ধ করল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। অভিযোগ, এই অ্যাপগুলি দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য ক্ষতিকর। তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারা  মেনে এই নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগে গত ২৯ জুন ও ২ সেপ্টেম্বরও বেশ কিছু  অ্যাপকে নিষিদ্ধ করা হয়েছিল। সেগুলিরও সিংহভাগই চিনা অ্যাপ।

এদিন মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়, দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য ক্ষতিকর এমন কার্যকলাপে যুক্ত থাকার বিষয়ে খবর মেলার পর দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, নিরাপত্তার জন্য এই অ্যাপগুলির বিরুদ্ধে পদক্ষেপ করা হল। এদিন যে ৪৩টি অ্যাপ নিষিদ্ধ হল তার মধ্যে রয়েছে আলি এক্সপ্রেস, স্ন্যাক ভিডিও, ক্যাশিয়ার ওয়ালেট, উই ডেট, ম্যাঙ্গো টিভি, হ্যাপি ফিশ ইত্যাদি। গত ২৯ জুন ১১৮টি অ্যাপ নিষিদ্ধ হয়েছিল। আর ২ সেপ্টেম্বর নিষিদ্ধ হয় আরও ৫৯টি অ্যাপ। সেই অ্যাপগুলির বিরুদ্ধেও ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা ও নাগরিকদের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হয়ে ওঠার অভিযোগ ছিল।

[আরও পড়ুন: দেখে নিন ২০২০ সালের সহজ দশটি পাসওয়ার্ডের তালিকা, আপনি ব্যবহার করছেন না তো?‌]

গত জুনে পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনার পরই চিনের (China) তৈরি অ্যাপগুলির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু করে মোদি সরকার। ওই সময় গালওয়ান সীমান্তে চিনা সেনার অতর্কিত হানায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। এরপর থেকেই চিনা পণ্য বয়কটের ডাক দেন দেশবাসী। চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলে ওঠে। এই ধরনের পদক্ষেপের মাধ্যমে চিনের অর্থনীতিকেও ধাক্কা দিল ভারত।

যদিও সীমান্তে চিনা আগ্রাসন এখনও কমেনি। বিভিন্ন সীমান্তে গণ্ডগোল পাকানোর ছক কষছে চিন। একদিকে যেমন পাকিস্তানকে মদত দিচ্ছে অন্যদিকে নেপাল ও ভুটানের জমি দখল করে ভারতীয় সীমান্ত এলাকায় পরিকাঠামো তৈরি করছে। এমনকী সেনাও মোতায়েন করছে বলে গোয়েন্দা সূত্রে খবর।

[আরও পড়ুন: ছবি, অডিও, ভিডিওর মাধ্যমে বিদ্বেষ ছড়ালেই ব্যবস্থা নিচ্ছে ফেসবুক, ডিলিট হবে অ্যাকাউন্টও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement