BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

চেন্নাই পুলিশের অভিনব উদ্যোগ, কনটেনমেন্ট জোনে নজর রাখবে চার চাকার রোবট

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 5, 2020 4:04 pm|    Updated: May 5, 2020 4:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাস কবলে দক্ষিণের শহর চেন্নাই। এই মেট্রোপলিটান শহরে রয়েছে অসংখ্য কনটেনমেন্ট জোনও। সেইসব এলাকাতে নজরদারি চালাতে এবার নয়া পন্থা অবলম্বন করল চেন্নাই পুলিশ। মানুষ বা ড্রোন নয় এবার রোবটের সাহায্য নিয়ে চলবে নজরদারি।

সুরক্ষিত ভাবে কনটেনমেন্ট জোনে নজরদারি চালানোর জন্য চেন্নাই পুলিশের অভিনব উদ্যোগে সামিল হয়েছে একটি চার চাকার রোবট। এর সাহায্যে কনটেনমেন্ট জোন থেকে বেশ কিছুটা দূরে থেকেও সঠিক ভাবে নির্দিষ্ট এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর থেকে এই রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানিয়েছে চেন্নাই পুলিশ। শহরের বিভিন্ন সংস্থার সহায়তায় মাত্র এক সপ্তাহেই তৈরি হয়েছে রোবট। তবে কেবল নজরদারি নয়, এই কাজ ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ স্থাপনেও সাহায্য করছে এই চার চাকার রোবট। এই রোবটের সাহায্যে সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজ করতে পারবেন পুলিশকর্মীরা। ফলে পুলিশ কর্মীদের মধ্যে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমছে। জানা গিয়েছে, এই রোবটে নজরদারির জন্য রয়েছে একটি ক্যামেরা। এছাড়াও কথোপকথনের জন্য রয়েছে টু-ওয়ে ইন্টারকম। ফলে পুলিশের কোনও ঘোষণা করার প্রয়োজন হলে রোবটের মাধ্যমেই তা করা যাচ্ছে। ব্যারিকেডের বাইরে থেকে রিমোট কন্ট্রোলের সাহায্যে সংক্রমিত এলাকা অর্থাৎ কনটেনমেন্ট জোনে এই রোবটের মাধ্যমে নজর রাখছে চেন্নাই পুলিশ।

Chennai-Robot-2

[আরও পড়ুন:করোনা যুদ্ধের অস্ত্র ‘রেমডেসিভির’, ৬ টি দেশীয় সংস্থাকে তৈরির অনুমতি দিল বাংলাদেশ]

ইতিমধ্যেই গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণ এবং মৃত্যু এই দুইয়ের ক্ষেত্রেই রেকর্ড হয়েছে। মঙ্গলবার সকাল আটটায় স্বাস্থ্যমন্ত্রক অনুয়ায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৯০০ জন। মারা গিয়েছেন ১৯৫ জন। এই নিয়ে দেশে মোট ৪৬,৪৩৩ জন করোনায় আক্রান্ত হলেন। মৃত্যুর সংখ্যা ১৫৬৮। এখনও পর্যন্ত সেরে উঠেছেন ১২,৭২৭ জন। অর্থাৎ সুস্থ হওয়ার হার ২৭.৪ শতাংশ।

[আরও পড়ুন:‘সরকারের ভুল সিদ্ধান্ত বহু মানুষের প্রাণ কাড়বে’, মদের দোকান খোলার তীব্র প্রতিবাদ কমল হাসানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement