BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

১০০ কোটি ভারতীয়র আধার তথ্য হাতিয়ে নিয়েছে চিনা হ্যাকাররা! বিস্ফোরক দাবি মার্কিন সংস্থার

Published by: Biswadip Dey |    Posted: September 22, 2021 11:02 am|    Updated: September 22, 2021 11:02 am

Chinese hackers targeted Aadhaar database। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) সরকারি সংস্থার হ্যাকাররা হাতিয়ে নিয়েছে দেশের নাগরিকদের Aadhaar কার্ডের তথ্য! এমনই বিস্ফোরক দাবি ‘রেকর্ডেড ফিউচার ইঙ্ক’ নামের এক সাইবার সুরক্ষা সংস্থার। তাদের দাবি, UIDAI-এর ডেটা বেস থেকে তা চুরি করেছে হ্যাকাররা। যার জেরে প্রায় একশো কোটি মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে৷ যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে সরকারি সংস্থা। সংবাদ সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে এমনটাই জানা যাচ্ছে।

মার্কিন সংস্থা ‘রেকর্ডেড ফিউচার’ জানিয়েছে, সম্ভবত কোনও সফটওয়্যারের সাহায্যে ওই তথ্য হাতিয়েছে হ্যাকাররা। সফটওয়্যারটির সাহায্য়েই তারা হামলা চালিয়েছে। দেশের একশো কোটির বেশি মানুষের আধার তথ্য রক্ষণাবেক্ষণ করে UIDAI। দাবি, গত জুন বা জুলাই মাসে তাদের ডেটা বেসে হানা দেয় হ্যাকাররা। তবে এটা পরিষ্কার নয়, ঠিক কোন ধরনের তথ্য চুরি হয়েছে।

[আরও পড়ুন: মাঝেমধ্যেই হ্যাং করছে সাধের স্মার্টফোন? এই পাঁচটি বিষয় খেয়াল রাখুন]

UIDAI-এর তরফে পরিষ্কার জানানো হয়েছে, এমন কোনও হ্যাকিং সম্পর্কে কোনও তথ্য তাদের কাছে নেই। সেই সঙ্গে আশ্বস্ত করে জানানো হয়েছে, তাদের ডেটা বেস পুরোপুরি সুরক্ষিত। এবং গোটা সিস্টেমটা নিয়মিত আপডেট হতে থাকে। অতি উচ্চ স্তরের তথ্যসুরক্ষা ব্যবস্থা দ্বারা তা সুরক্ষিত।

আধার কার্ডের নিরাপত্তা সম্পর্কে UIDAI আগেও জানিয়েছে। ফিঙ্গারপ্রিন্টের পাশাপাশি ফেস রিকগনিশন নিয়েও কাজ হচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা। কিন্তু এবার তাদেরই তথ্য চুরি হওয়ার অভিযোগ উঠেছে। উল্লেখ্য, ক্রমশই আধারের গুরুত্ব বেড়েছে গত কয়েক বছরে। রান্নার গ্যাস থেকে নানা সরকারি পরিষেবার ক্ষেত্রে আধার ব্যবহার বাধ্যতামূলক হয়েছে। প্যান কার্ড থেকে মোবাইল পরিষেবা কিংবা আয়কর জমা দেওয়া, সবক্ষেত্রেই আধার কার্ড গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

[আরও পড়ুন: ভূমিকম্পের আগাম পূর্বাভাস দেবে স্মার্টফোন! নয়া প্রযুক্তি আনছে Xiaomi]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement