৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

উৎসবের মরশুমে লক্ষাধিক ভারতীয়র তথ্য হাতাতে সাইবার হানা চিনের! রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

Published by: Abhisek Rakshit |    Posted: December 19, 2020 11:02 pm|    Updated: December 19, 2020 11:04 pm

Chinese launch covert cyber attacks on India: Millions of online shoppers targeted, claims report | Sangbad Pratidin

ছবি:‌ প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ লাদাখ সীমান্তে বারেবারে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে চিন। কিন্তু ভারতীয় সেনাদের তৎপরতায় তা বারেবারেই ভেস্তে গিয়েছে। আর তা না পেরেই এবার সাইবার হানা চালাচ্ছে বেজিং। গত কয়েকমাসে লক্ষাধিক ভারতীয়র তথ্য হাতাতে সাইবার হানা চালিয়েছে চিনা হ্যাকাররা। সাইবার নিরাপত্তা সংক্রান্ত সংস্থা সাইবারপিস ফাউন্ডেশনের একটি রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, চিনের গুয়াংডং এবং হেনান প্রদেশের হ্যাকাররা এ দেশের উৎসবের মরশুমে কয়েক লক্ষ ভারতীয়র তথ্য হাতাতে একাধিকবার হানা দেয়।

সাধারণত গত অক্টোবর এবং নভেম্বর– এই দুই মাসই দেশে উৎসবের মরশুম। সশরীরে কেনাকাটার তুলনায় করোনা আবহে অনেকেই অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকেছেন। ক্রেতাদের টানতে একাধিক আকর্ষনীয় অফারও দেয় ই–কমার্স সংস্থাগুলো। আর ওই অফারকেই কাজে লাগিয়ে এই কাজ করেছে ওই হ্যাকাররা।

[আরও পড়ুন:‌ মানহানির মামলায় অপদস্থ হওয়ার ভয়! অজিত দোভালের ছেলের কাছে ক্ষমা চাইলেন জয়রাম রমেশ]

মূলত, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে কাজে লাগিয়েই এই কাজ করত চিনা হ্যাকাররা। ই–কমার্স সংস্থা ফ্লিপকার্ট–আমাজনের অফার দিতে ভুয়ো URL তৈরি করেছিল। হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে ব্যবহার করে ক্রেতাদের মধ্যে তা ছড়িয়ে দিত। থাকত ভুয়ো পুর‌স্কারের প্রলোভনও। আর কোনও ক্রেতা যদি সেই ফাঁদে পা দিয়ে ওই লিংকে ক্লিক করতেন, তাহলেই তাঁর সমস্ত তথ্য চলে যেত হ্যাকারদের হাতে।

সাইবারপিসের তদন্তে দেখা গিয়েছে, ‘বিগ বিলিয়ন ডে স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’ (‌Big Billion Days Spin the Lucky Wheel Scam)‌ এবং ‘স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’ (‌Spin The Lucky Wheel Scam)‌–এর মতো কেলেঙ্কারি হ্যাকারদেরই তৈরি। এর আগেও এভাবে সাইবার হানা চালিয়েছে হ্যাকাররা। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, উৎসবের মরশুমে ভারতীয় ই–কমার্স সংস্থাগুলির জনপ্রিয়তা দেখেই সেই সুযোগে এই হামলা চালিয়েছে চিনা হ্যাকাররা। আগামিদিনে ভারতে অনলাইন ক্রেতা আরও বাড়বে। তাই বাড়বে এধরনের সাইবার হানার পরিমাণও। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন:‌ বড়দিনের আগেই খুলছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, ক্লাসে যোগদানের শর্ত দিল কর্তৃপক্ষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement