BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন? প্রতি ঘণ্টায় জানান দেবে এই সরকারি অ্যাপ

Published by: Sulaya Singha |    Posted: March 28, 2020 4:24 pm|    Updated: March 28, 2020 4:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচ্ছা, মারণ করোনাকে দূরে রাখার ক্ষমতাসম্পন্ন যদি একটা রক্ষাকবচ পাওয়া যেত, কেমন হত? নিঃসন্দেহে বাকি সব জিনিসের তুলনায় তার চাহিদা সর্বাধিক হত। কিন্তু তেমন রক্ষাকবচের হদিশ এখনও মেলেনি। তবে আপনাকে অনেকখানি সুরক্ষিত রাখার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় বিদ্যুৎ ও তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeiT)। একটি বিশেষ অ্যপ তৈরি করা হয়েছে। যে অ্যাপ আপনার লোকেশন দেখেই বলে দেবে আপনি করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন নাকি সুরক্ষিত স্থানেই রয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (MHFW) সঙ্গে হাত মিলিয়ে এই অভিনব অ্যাপটি তৈরি করছে MeiT। যার পোশাকি নাম করোনা কবচ। যদিও অ্যাপটি নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। এখনও এর ফিচার সঠিকভাবে কাজ করছে না। লগ ইনের জন্য ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড দেওয়ার ফিচারটিও মাঝেমধ্যে সমস্যা করছে। কিন্তু এই অ্যাপ সমস্ত জনসাধারণের স্মার্টফোনে পৌঁছে দিতে পারলে তাঁরা অনেকটাই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: শরীরে করোনার উপসর্গ? আমাজন অ্যালেক্সাই জানিয়ে দেবে আপনার কী করা উচিত]

তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে দেখতেই পারেন। কারণ এটি ইতিমধ্যেই প্লে-স্টোরে হাজির হয়েছে। করোনা কবচ মূলত আপনার স্মার্টফোনের ডেটার মাধ্যমে আপনার লোকেশন খুঁজে বের করে জানিয়ে দেয় আপনি লোভেল করোনা ভাইরাস আক্রান্ত এলাকায় নাকি সুরক্ষিত। প্রতি ঘণ্টায় এটি জানান দেয়, আপনার সংস্পর্শে কোনও আক্রান্ত ব্যক্তি এসেছেন কি না। অর্থাৎ এটি COVID- 19 সংক্রান্ত খবর আদান-প্রদানের কাজ করে।

ঠিক কীভাবে কাজ করে এই অ্যাপ? প্রথমেই অ্যাপটি খুলে আপনাকে ছটি প্রশ্নের উত্তর দিতে হয়। প্রশ্নতালিকায় থাকে- আপনার শ্বাসকষ্ট আছে কি না, শরীরের তাপমাত্রা কত, সম্প্রতি বিদেশ ফেরত কি না, শরীরে ব্যথা রয়েছে কি না, শুকনো কাশি কিংবা গলাব্যথা কি না এবং সম্প্রতি বিদেশ ফেরত কারও সংস্পর্শে এসেছেন কি না। প্রশ্নের উত্তরের উপর ভিত্তি করে সম্পূর্ণ সুরক্ষিত, ঝুঁকিপূর্ণ কিংবা বিপজ্জনকের মতো ক্যাটাগরিতে আপনাকে রাখে অ্যাপটি। ধরুন আপনার চিকিৎসা জরুরি। এক্ষেত্রে আপনি কমলা রঙের ক্যাটাগরিতে থাকবেন। হলুদ রঙের অর্থ কোয়ারেন্টাইনে থাকুন। লাল মানে আক্রান্ত এবং সবুজ অর্থাৎ বিপন্মুক্ত।

[আরও পড়ুন: করোনা সচেতনতায় হাতিয়ার সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপের পর চালু ফেসবুক চ্যাটবট]

এবার করোনা কবচের বোতাম টিপে সেটি অন করে আপনি বাড়ি থেকে বের হলে সেটি আপনার লোকেশন ট্র্যাক করতে থাকে। বাইরে এমন কোনও ব্যক্তির সঙ্গে আপনার সাক্ষাৎ হল, যাঁর মোবাইলের করোনা কবচ জানিয়ে দিয়েছে যে তিনি আক্রান্ত, তাহলে সঙ্গে সঙ্গে আপনার ফোনের কবচ সতর্ক করে দেবে আপনাকে। তবে মানুষ সত্য গোপন না করলেই একমাত্র এই অ্যাপটি করোনা চিহ্নিত করতে সফল হবে। তাই মানুষের সহযোগিতা অত্যন্ত জরুরি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement