BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

শরীরে করোনার উপসর্গ? আমাজন অ্যালেক্সাই জানিয়ে দেবে আপনার কী করা উচিত

Published by: Sulaya Singha |    Posted: March 28, 2020 12:58 pm|    Updated: March 28, 2020 3:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে আমাজন অ্যালেক্সা আছে? নিশ্চয়ই সে আপনার নানা উপকারে লাগে। এবার অতি অনায়াসে সে করোনা থেকে সুরক্ষিত থাকার মন্ত্রও বলে সাহায্য করবে। অর্থাৎ করোনা নিয়ে অযথা আতঙ্কিত না হয়ে তার থেকে বাড়ি বসেই শলাপরামর্শ নিতে পারবেন।

তবে এই পরিষেবা আপাতত পাচ্ছেন মার্কিন মুলুকের ইউজাররা। আক্রান্তের নিরিখে চিন ও ইটালিকেও পিছনে ফেলে দিয়েছে আমেরিকা। শুক্রবারই সংখ্যাটা ৮৪ হাজার ছাপিয়ে গিয়েছিল। সেই কথা মাথায় রেখেই আমেরিকাবাসীদের জন্য এই বিশেষ পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল আমাজন। কোম্পানির তরফে একটি ব্লগে জানানো হয়, বাড়ির বাইরে না গিয়ে অ্যালেক্সার থেকেই জেনে নেওয়া যাবে এই মারণ ভাইরাস (Coronvirus) সংক্রান্ত নানা তথ্য। এই বিশেষ ডিভাইসই আপনাকে বিভিন্ন প্রশ্ন করে জানিয়ে দেবে আপনি সুস্থ কি না। কী ধরনের প্রশ্ন করবে ডিভাইসটি?

[আরও পড়ুন: করোনা সচেতনতায় হাতিয়ার সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপের পর চালু ফেসবুক চ্যাটবট]

আপনার শরীরে কী কী উপসর্গ রয়েছে? সম্প্রতি বিদেশ গিয়েছিলেন কি না ইত্যাদি। শুধু তাই নয়, এই ভাইরাস নিয়ে আপনার কৌতূহলও মেটাবে অ্যালেক্সা। তার থেকে জেনে নিতে পারবেন, করোনা আক্রান্ত হলে প্রথমেই কী করণীয়। আপনার গলার স্বর অ্যালেক্সার কানে পৌঁছলেই প্রাথমিক নিয়মাবলি জানিয়ে দেবে সে। এছাড়াও করোনা মোকাবিলায় সকলকে একজোটে লড়াইয়ের অনুরোধও জানাবে অ্যালেক্সা।

এদিকে অ্যালেক্সা বিশেষভাবে সাহায্য করছে জাপানবাসীদেরও। এই ডিভাইসের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে ইউজাররা বুঝে নিচ্ছেন, তাঁদের কোনও ঝুঁকি রয়েছে কি না। জাপান সরকারের জারি করা নিয়মাবলিও জানিয়ে দিচ্ছে অ্যালেক্সা। করোনা আতঙ্ক থেকে মানুষকে সাময়িকভাবে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করছে এই ডিভাইস। হাত ধোয়ার সময় ২০ সেকেন্ডের একটি গান গেয়ে শোনাচ্ছে সে। এই পরিষেবা পাচ্ছেন ভারত-সহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ব্রিটেনের মতো অনেক দেশই।

ভারতে ইতিমধ্যেই একটি বিশেষ পরিষেবা চালু করেছে জিও। MyJio অ্যাপের মাধ্যমেই জেনে নেওয়া যাবে আপনি করোনার কবে পড়েছেন কি না। এবার হোম কোয়ারেন্টাইনে মানুষের বিশ্বস্ত সঙ্গী হয়ে উঠেছে অ্যালেক্সা।

[আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোমে বাধা নেটের গতি? জেনে নিন সমাধানের উপায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement