৩০ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা সচেতনতায় হাতিয়ার সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপের পর চালু ফেসবুক চ্যাটবট

Published by: Bishakha Pal |    Posted: March 27, 2020 9:24 am|    Updated: March 27, 2020 9:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নিয়ে নাগরিকদের সচেতন করতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর নির্দেশ মেনে চলছে কাজ। প্রশাসন-সহ বিভিন্ন সংগঠন সোশ্যাল মিডিয়াতেও সচেতনতার প্রচার চালাচ্ছে। কিছুদিন আগে করোনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য হোয়াটসঅ্যাপের সঙ্গে মিলিতভাবে চ্যাটবট চালু করেছিল ভারত সরকার। এবার সেই কাজে এগিয়ে এল ফেসবুকও।

স্বাস্থ্য দপ্তর ও MyGov এই পরিষেবার উদ্যোগ নিয়েছে। জনগণকে সচেতন করতে ফেসবুকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে তারা। COVID-19 সংক্রান্ত যাবতীয় তথ্য ও আপডেট এবার থেকে ফেসবুক মেসেঞ্জারেই পাওয়া যাবে। করোনা সতর্কতায় কী করা উচিত ও কী করা উচিত নয়, তাও জানানো হবে মেসেঞ্জারের মাধ্যমে। MyGov-এর সিইও অভিষেক সিং টুইটারে এই খবর জানিয়েছেন। এর সঙ্গে তিনি এও জানিয়েছেন, এর জন্য https://facebook.com/MyGovIndia/ পাতাটি লাইক করতে হবে। তারপর থেকেই http://M.me/MyGovIndia -এ চ্যাটবট পাওয়া যাবে।

[ আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোমে বাধা নেটের গতি? জেনে নিন সমাধানের উপায় ]

প্রসঙ্গত এর আগে হোয়াটসঅ্যাপের সঙ্গে যৌথভাবে করোনা সচেতনতা প্রচার চালু করেছিল কেন্দ্র সরকার। ভারতের জাতীয় ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA) তাদের টুইটার হ্যান্ডে একটি হোয়াটসঅ্যাপ নম্বর প্রকাশ করে। সেখানে লেখা ছিল, “হোয়াটসঅ্যাপে 9013151515 এই নম্বরটি সেভ করে রাখুন। তাহলেই করোনা সংক্রান্ত সবরকম প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।” এও জানানো হয়, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যাতে অযথা করোনা নিয়ে গুজব ছড়িয়ে না পড়ে সেই জন্যই এই পরিষেবা চালু করা হয়েছে। এর জন্য ওই নির্দিষ্ট নম্বরে ‘Hi’ লিখে পাঠাতে হবে। তারপর থেকে আসতে থাকবে করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট। জাতীয় হেল্পলাইন নম্বর +91-11-23978046 এবং টোল ফ্রি নম্বর 1075-য় ফোন করলেও করোনা সংক্রান্ত তথ্য পেয়ে যাবেন জনসাধারণ। এছাড়াও [email protected] – এই ই-মেল আইডিতে মেল করেও নিজেদের কৌতূহল মেটাতে পারবেন সকলে বলে জানায় কেন্দ্র।

[ আরও পড়ুন: করোনা মোকাবিলায় নয়া সিদ্ধান্ত, সম্পূর্ণ পরিষেবা বন্ধ করল Flipkart ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement