BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Vaccination: কেন্দ্রের CoWin-এর পালটা দিয়ে আজ চালু রাজ্যের নয়া পোর্টাল 'বেনভ্যাক্স', কী সুবিধা পাবেন?

Published by: Sulaya Singha |    Posted: June 9, 2021 1:00 pm|    Updated: June 9, 2021 3:35 pm

Corona Pandemic: West Bengal govt launches 'Benvax' portal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা থেকে সার্টিফিকেট পাওয়া- সমস্ত প্রক্রিয়ার জন্য CoWin পোর্টালটি তৈরি করেছে কেন্দ্র। এবার তারই পালটা দিয়ে ভ্যাকসিন দেওয়ার গতি বাড়াতে ও প্রক্রিয়ার সরলীকরণের জন্যই নিজস্ব পোর্টাল আনল রাজ্য। আজ, বুধবার থেকেই চালু হল পোর্টালটি। যার পোশাকি নাম বেনভ্যাক্স।

বেঙ্গলের ‘বেন’ এবং ভ্যাকসিনের ‘ভ্যাক্স’ জুড়েই নামকরণ করা হয়েছে পোর্টালের। যার শুভ উদ্বোধন হল আজ। জানা গিয়েছে, টিকাকরণের (Corona Vaccination) পাশাপাশি টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে পোর্টালটি। প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের দিন কবে তা এই পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহকরা। আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে, মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা নিতে কবে, কখন, কোথায় পৌঁছে যেতে হবে।

[আরও পড়ুন: ইনস্টাগ্রামের নয়া স্টিকারে শিবের হাতে মদের গ্লাস! FIR দায়ের বিজেপি নেতার]

রাজ্য স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, যে পোর্টালের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া সার্টিফিকেট বিতরণের কথা ভাবা হয়েছিল, সেই পোর্টালকেই এবার কোভিড চিকিৎসার ডেটাবেস হিসেবে ব্যবহার করা হবে। এবার জেনে নেওয়া যাক কীভাবে কাজ করবে বেনভ্যাক্স (Benvax)? যা খবর, পোর্টালটিতে অনেকগুলো সেকশন রয়েছে। উদাহরণস্বরূপ, সুপার স্প্রেডার হিসেবে যাঁদের চিহ্নিত করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাঁদের বিস্তারিত তথ্য মিলবে এখানে। এর ফলে কে কোন পেশার সঙ্গে যুক্ত, কাকে কোভ্যাক্সিন টিকা দেওয়া হল কিংবা কে কোভিশিল্ড টিকা পেলেন তা জেনে নিতেও সমস্যা হবে না। এখানেই শেষ নয়, টিকাকরণ কতটা কার্যকর হল, ভ্যাকসিন নেওয়ার পর ফের কেউ করোনা সংক্রমিত হলেন কি না, সেসব তথ্যও মিলবে অনায়াসে।

প্রসঙ্গত, ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কোউইনে রেজিস্টারের নিয়মটি আগের মতোই বহাল থাকবে। এছাড়া আরোগ্য সেতু অ্যাপ থেকেও রেজিস্টার করানো যাবে। বর্তমানে অবশ্য হোয়াটসঅ্যাপের মাধ্যমেও স্লট বুক করার ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা। সবমিলিয়ে তাই টিকাকরণ প্রক্রিয়া আরও সহজ হবে বলেই আশা করা হচ্ছে।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া মেসেজ দেখতে চান? তাহলে এই কাজটি করতে পারেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement