১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ছ’লক্ষ ভারতীয়র ব্যক্তিগত তথ্য ‘চুরি’! বিক্রি হল চড়া দামে, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

Published by: Sulaya Singha |    Posted: December 9, 2022 7:42 pm|    Updated: December 9, 2022 7:42 pm

Data of 6 lakh Indian hacked and sold on bot markets, says report | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বট’ বাজারে বিক্রি হয়েছে কমপক্ষে ছ’লক্ষ ভারতীয়র তথ‌্য। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করা হয়েছে। গত চার বছর ধরে চলেছে এই ‘তথ‌্য চুরির’ কাজ।

‘বট মার্কেট’ (Bot Market)। বাংলায় বললে বট বাজার। আসলে এখানে বট বলতে রোবট-কেই ছোট করে বোঝানো হয়। আদতে যার অস্তিত্ব নেই, অথচ ভারচুয়াল দুনিয়ায় বা ডিজিটালি যে মানুষের অস্তিত্ব তৈরি করা হয়েছে, সেটাই হল বট। মূলত হ‌্যাকারদেরই কাজের বাজার এই বট মার্কেট। নর্ড ভিপিএন নামের এক ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ট্র‌্যাক করেছে, ২০১৮ সাল থেকে গত চার বছরে এই বট মার্কেটে ছ’লক্ষ ভারতীয়র ডেটা বিক্রি হয়েছে।

[আরও পড়ুন: স্বস্তি শুভেন্দুর, হাই কোর্টের অনুমতি ছাড়া বিরোধী দলনেতার বিরুদ্ধে করা যাবে না FIR]

নর্ড ভিপিএন-এর হাতে আসা তথ‌্য বলছে, বিভিন্ন গ্রাহকের ইউজার লগইন, কুকিজ, ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট এমনকী স্ক্রিনশটের মতো জিনিসও ‘চুরি’ গিয়েছে বট মার্কেটে। গড় ভারতীয় মুদ্রায় ৪৯০ টাকা বা প্রায় ছ’ডলার মূল্যে প্রতিটি ভারতীয়র ডিজিটাল তথ‌্য ‘চুরি’ কিংবা লেনদেন করা হয়েছে। উল্লেখ‌্য, বট মার্কেটে হাত বদল হওয়ার পর বিভিন্ন মানুষের থেকে পাওয়া এই ডিজিটাল তথ‌্যগুলি জুড়েই অজস্র মানুষের ‘অস্তিত্ব তৈরি’ করা হয় বাস্তবে যাঁদের কোনও অস্তিত্ব নেই। টুইটার (Twitter) কেনার আগে থেকেই যে ‘বট’ গ্রাহকদের তথ‌্য চেয়ে সরব হয়েছিলেন এলন মাস্ক (Elon Mask)।

তিনটি প্রধান বট মার্কেট- জেনেসিস, রাশিয়ান মার্কেট এবং টুইজির উপরেই নজরদারি চালিয়েছিল নর্ড ভিপিএন। নিশ্চিতভাবেই এই রিপোর্ট থেকে পাওয়া তথ‌্য সাইবার সিকিউরিটি নিয়ে নতুন করে শঙ্কা তৈরি করছে।

[আরও পড়ুন: টাকা উড়িয়ে, ঢোল বাজিয়ে গুজরাট নির্বাচনে স্ত্রীর জয় সেলিব্রেট করলেন জাদেজা, ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে