BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

শোভাবাজার রাজবাড়ি থেকে বাংলাদেশের দুর্গাপুজো, ভারচুয়াল পুজো পরিক্রমা এবার এক ক্লিকেই

Published by: Sulaya Singha |    Posted: September 17, 2020 4:17 pm|    Updated: September 17, 2020 4:17 pm

An Images

সুলয়া সিংহ: করোনা কালে অনেকটাই ফিকে উৎসবের রং। কিন্তু সংক্রমণের জন্য উমা বাপের বাড়ি ফিরবে না, তেমনটা তো আর সম্ভব নয়। তিথি মেনেই সে হাজির হবে। যার ঢাকে কাঠি পড়ে গেল মহালয়াতেই। কিন্তু অতিমারীর মার সামলেই এবার উৎসব পালন করতে হবে। ভিড় এড়াতে সংসারের খুদে কিংবা প্রবীণদের ঘরবন্দি থাকাই শ্রেয়। তাই বলে কি পুজো দেখা থেকে বঞ্চিত হবেন? একেবারেই নয়। শোভাবাড়ি রাজবাড়ি হোক কিংবা নিউজিল্যান্ড-জাপান-বাংলাদেশে দেবীর আরাধনা, এক ক্লিকেই সবকিছু ভেসে উঠবে চোখের সামনে।

হ্যাঁ, হিডকোর সহযোগিতায় এমনই অভিনব উদ্যোগ নিয়েছে আত্রেয়ী নির্মাণ, মিরাকী নামের দুই সংস্থা। একটি ডিজিটাল আর্কাইভ তৈরি করে দেশ-দুনিয়ার সমস্ত পুজোতে এক ছাতার নিচে নিয়ে আসার অনন্য প্রয়াস। বিশ্বে প্রথমবার সব জায়গার দুর্গাপুজো সংরক্ষণের জন্য এত বড় আর্কাইভ তৈরি হচ্ছে। এমনটাই অন্তত দাবি সংস্থার। Durgafest.com ওয়েবসাইটে পা রাখলেই বাঙালির শ্রেষ্ঠ উৎসবের ভারচুয়াল দুনিয়ায় ঢুকে পড়তে পারবেন আপনি। তারপর আর কী। ছবি, ভিডিও থেকে লাইভ আরতি, সন্ধিপুজা, অঞ্জলি- যা দেখতে চাইবেন, তাই পাবেন।

Durga Puja

[আরও পড়ুন: বিশ্বকর্মা পুজোয় জৌলুসহীন শিল্পাঞ্চল, কোভিডবিধি মেনে নমো নমো করে চলছে আরাধনা]

উদ্যোক্তারা জানাচ্ছেন, করোনা মহামারীর জেরে এবার দুর্গাপুজোর (Durga Puja 2020) চেনা ছবিটা যেন উধাও। মুখে মাস্ক পরে অনেকেই সেভাবে প্যান্ডেল হপিংয়েও বেরতে পারবেন না। কিন্তু মায়ের মুখ কিংবা মণ্ডপের থিমের দিকে মনটা তো পড়ে থাকবেই। তাই সংক্রমণের মাঝে নিজেকে সুরক্ষিত রেখেও যাতে দেশপ্রিয় পার্ক থেকে শোভাবাজার রাজবাড়ি, কিংবা হাঙ্গেরি, জার্মানি, দক্ষিণ আফ্রিকা, কানাডার পুজোয় ঘুরে বেড়ানোর সুযোগ মেলে, মন্দ কী? ক্লাবের খুঁটিপুজো থেকে বনেদি বাড়ির সিঁদুর খেলা- সমস্ত রীতি-উপাচারের দেখা যাবে একটি প্ল্যাটফর্মেই। করোনার কথা ভেবে তাই এবারই এই উগ্যোগ নেওয়া হয়েছে। এখন থেকে প্রতিবারই আর্কাইভ রাখা হবে দুর্গাপুজোকে।

নিশ্চয়ই ভাবছেন, কবে থেকে এই ওয়েবসাইটে পদার্পন করতে পারবেন? বিলম্ব কীসের? বুধবারই হয়ে গিয়েছে শুভ উদ্বোধন। এখনই পা রাখতে পারেন পুজোর ভারচুয়াল জগতে। শোভা বাজার রাজবাড়ির পুজোর শুভারম্ভ থেকে কলকাতার বিভিন্ন ক্লাবের খুঁটিপুজো ইত্যাদি দেখে নিতে পারবেন। আর মল মাস পেরিয়ে পুজো শুরু হলেই দুর্গা ফেস্টেই করুন পুজো পরিক্রমা। তবে এখানেই শেষ নয়, ঘরে বসে ভোট দিতে পারবেন আপনার প্রিয় পুজোকেও।

[আরও পড়ুন: ১৯ বছর পর আবার কার্ত্তিকে হবে দেবী দুর্গার আরাধনা, এবার আশ্বিন কেন মল মাস?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement