Advertisement
Advertisement
Elon Musk

১০ বছরেই দাবার রহস্য সমাধান করবে কম্পিউটার, ভবিষ্যদ্বাণী টেক-জিনিয়াস মাস্কের

এবছরই মানব মস্তিষ্কে 'চিপ' বসিয়ে অনলাইন দাবা খেলিয়েছে মাস্কের সংস্থা 'নিউরোলিঙ্ক'।

Elon Musk believes that Chess will be solved within 10 years

নিজস্ব চিত্র।

Published by: Arpan Das
  • Posted:May 14, 2024 4:46 pm
  • Updated:May 14, 2024 4:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবার (Chess) রহস্য সমাধান হতে আর মাত্র দশ বছর বাকি। এমনটাই মনে করেন ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)। দাবা নিয়ে এর আগেও বিতর্কিত মন্তব্য করেছিলেন টেসলার কর্ণধার। এবার নতুন মতামত দিলেন তিনি। স্বাভাবিক ভাবেই এ নিয়ে বক্তব্য রেখেছেন বিশ্ববিখ্যাত দাবাড়ুরা।

২০২২ সালে সোশাল মিডিয়ায় গ্যারি কাসপারভের সঙ্গে বচসার সময় মাস্ক বলেছিলেন, “ছোটবেলায় দাবা খেলেছি। কিন্তু আমার মনে হয়, জীবনে ব্যবহারের জন্য বড় সাদামাঠা খেলা দাবা। একটা আট-আট খোপের ঘর। বাস্তবের লড়াইয়ের কোনও প্রভাব নেই। যন্ত্র ব্যবহারের সুযোগ নেই। শুধু দুটো লোক। একই রকম ঘুঁটি নিয়ে বসে আছে।” কাসপারভকে ‘বোকা’ও বলেছিলেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: বিতর্ক অতীত! দিল্লি ম্যাচের আগে রাহুলকে আলিঙ্গন গোয়েঙ্কার]

সেই সময় অন্য একটি বিতর্কও ছিল দাবার দুনিয়ায়। আমেরিকান দাবাড়ু হান্স নিয়েমানের বিরুদ্ধে অভিযোগ ছিল, কোনও বিশেষ যন্ত্র ব্যবহার করে তিনি ম্যাগনাস কার্লসেনকে হারিয়েছিলেন। ফের সেই বিতর্ক তুলে আনলেন মাস্ক। সোশাল মিডিয়ায় তিনি লিখেছেন, “মনে হয় না, কম্পিউটার মানুষের চেয়ে ভালো দাবা খেলে। তবে আমার অনুমান, আগামী ১০ বছরের মধ্যে দাবার সমস্ত রহস্য সমাধান হয়ে যাবে। যেভাবে চেকার্সের মতো খেলায় হয়েছে।”

Advertisement

[আরও পড়ুন: হার্দিক নামলেই বেরিয়ে যান রোহিত-সূর্যরা, প্রকাশ্যে মুম্বই শিবিরের ফাটল]

পিটার নিয়েলসন, ভ্লাদিমির ক্রামনিকের মতো বিখ্যাত দাবাড়ুরা আংশিক সমর্থন জানাচ্ছেন ইলন মাস্কের বক্তব্যকে। তাঁদের মতে, কম্পিউটারের কাছে সত্যিই সমস্ত প্রশ্নের উত্তর আছে। কিন্তু দুজন মানুষ দাবা খেললে আজও রহস্য আছে। উল্লেখ্য, বছরের শুরুতেই মানব মস্তিষ্কে ‘ব্রেন ইন্টারফেস’ বা চিপ বসিয়েছে মাস্কের সংস্থা ‘নিউরোলিঙ্ক’। প্রাথমিক ভাবে জানা যায়, সেই ব্যক্তি তাঁর মস্তিষ্ককে ব্যবহার করে, অর্থাৎ ‘টেলিপ্যাথির’ মাধ্যমে অনলাইন দাবা খেলেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ