BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভুয়ো তথ্য ছড়ানো রুখতে এবার আরও কড়া পদক্ষেপ ফেসবুকের

Published by: Abhisek Rakshit |    Posted: March 18, 2021 9:06 pm|    Updated: March 18, 2021 9:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন যত গড়াচ্ছে আরও বাড়ছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। সেই সঙ্গে ছড়াচ্ছে একের পর এক ভুয়ো তথ্য। যাতে কিনা অনেককেই সমস্যায় পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে এবার ভুয়ো তথ্য ছড়ানো রুখতে আরও কড়া পদক্ষেপ ফেসবুকের (Facebook)। সম্প্রতি বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

কী পদক্ষেপ করছে ফেসবুক? আসলে ফেসবুকে ভুয়ো তথ্য বেশি ছড়ায় বিভিন্ন গ্রুপ থেকে। বিশেষ করে রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু নিয়ে তৈরি গ্রুপগুলো থেকেই একাধিক ভুয়ো তথ্য ছড়ানো হয়। যা কি না পরবর্তীতে প্রভাবিত করে ইউজারদেরও। এমনকি অনেক সময় হিংসা ছড়াতেও এই ধরনের গ্রুপগুলোই দায়ী থাকে। আর সেকারণেই এই ধরনের রাজনৈতিক কিংবা সোশ্যাল ইস্যু নিয়ে তৈরি গ্রুপগুলোকে আর সাধারণ ইউজারদের সুপারিশ করবে না ফেসবুক। এছাড়া যে সমস্ত গ্রুপ নিয়ম ভাঙবে, তাদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে। তাদের রেকমেন্ডশন বা সুপারিশ যেমন কমিয়ে দেওয়া হবে, তেমনই কমানো হবে রিচ। শুধু তাই নয়, কেউ ওই গ্রুপগুলিতে কেউ যোগ দিতে চাইলে, তাঁকে সাবধানও করা হবে ফেসবুকের পক্ষ থেকে।

[আরও পড়ুন: অ্যান্ড্রয়েড স্মার্টফোন হারিয়ে গেলে কীভাবে খুঁজে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি]

এর আগে বিশেষজ্ঞ থেকে শুরু করে সমাজকর্মীরা বারংবার দাবি জানিয়েছেন, বিভিন্ন জায়গায় হিংসার ঘটনায় ইন্ধন জোগায় ফেসবুকের বিভিন্ন গ্রুপ। বারংবার ফেসবুক কর্তৃপক্ষকে সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেন তাঁরা। এর আগে মঙ্গলবারই ফেসবুক ইঞ্জিনিয়ারিং দপ্তরের ভাইস প্রেসিডেন্ট টম অ্যালিসন জানিয়েছিলেন, সাধারণ ইউজাররা নিজেদের ওয়ালে খুব বেশি রাজনৈতিক পোস্ট দেখতে চান না। আর তাই ফেসবুক গ্রুপগুলির নীতিতে বদল আনবে। আর এবার সেটাই জানানো হল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে।

[আরও পড়ুন: করোনার টিকাকরণে সাহায্য করতে বিশেষ পদক্ষেপ ফেসবুকের, উপকৃত হবেন ৫ কোটি মানুষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement