BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আরও এক ‘সুন্দর’ অধ্যায়, এবার Alphabet Inc-এর শীর্ষপদে পিচাই

Published by: Monishankar Choudhury |    Posted: December 4, 2019 11:22 am|    Updated: December 4, 2019 1:02 pm

Google CEO Sundar Pichai takes over Alphabet from Page, Brin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও এক অধ্যায় শুরু করতে চলেছেন সুন্দর পিচাই। Google -এর পাশাপাশি এবার সার্চ ইঞ্জিনটির সত্বাধিকারী সংস্থা Alphabet Inc-এর ‘চিফ এগজিকিউটিভ অফিসার’ (CEO) পদেও বসতে চলেছেন তিনি।

 দীর্ঘ ২১ বছর পর Alphabet Inc-এর দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন জায়গা ছেড়ে দিতে চলেছেন পিচাইকে। মঙ্গলবার যৌথভাবে লেখা একটি ব্লগে এই সিদ্ধান্তের কথা জানান ‘ইন্টারনেট সার্চ ইঞ্জিন’ জগতের দুই দিকপাল। নিজেদের ব্লগে পেজ ও ব্রিন লেখেন, ‘দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের কাজকর্মের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এ বার গর্বিত পিতা-মাতার ভূমিকা পালনের সময় এসেছে। যাঁরা পরামর্শ দেবেন, ভালবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।’ উল্লেখ্য, ‘মাদার কোম্পানি’টির সবচেয়ে বড় এবং লাভজনক শাখা হচ্ছে Google। তবে CEO এবং President পদে না থাকলে বোর্ড অফ ডিরেক্টরস-এ থাকছেন পেজ ও ব্রিন। পাশাপাশি দু’জনের কাছেই থাকছে সংস্থাটির ৫১ শতাংশ শেয়ার। ফলে পদ ছাড়লেও, বড়সড় সিদ্ধান্তের ক্ষেত্রে এখনও পেজ ও ব্রিনের অনুমতি নিতে হবে পিচাইকে বলেই মনে করছেন কর্পোরেট বিশেষজ্ঞরা।

২০১৫ সালের ২ অক্টোবর Google-এর পুনর্বিন্যাসে জন্ম হয় Alphabet Inc-এর। ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই গুগলের CEO পদে নিযুক্ত হন। অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ, প্রেসিডেন্ট হন সার্গেই ব্রিন। গুগল ঘোষণা করে, তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে। গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। তারপর চিনা সংস্থার জন্য বিতর্কিত সার্চ ইঞ্জিন বানানো নিয়ে বিতর্কে জড়ান পেজ ও ব্রিন। সেই ঘটনার পরই বদলের ইঙ্গিত সাফ হয়ে গিয়েছিল।

[আরও পড়ুন: ছোট্ট মেয়ে কাজের জন্য পাঠাল চিঠি, কী উত্তর দিলেন গুগল সিইও পিচাই?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement