BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Google Chrome ব্যবহার করেন? পড়তে পারেন বড় বিপদে, সতর্ক করল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: May 12, 2022 7:20 pm|    Updated: May 12, 2022 7:20 pm

Google issues warning for billions of Chrome users। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল ক্রোম (Google Chrome) এই সময়ের জনপ্রিয় এক ব্রাউজার। কিন্তু সম্প্রতি এই ব্রাউজারের কিছু দুর্বলতার দিক সম্পর্কে সকলকে সচেতন করেছে কেন্দ্রীয় সংস্থা। CERT-In তথা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম।

ইতিমধ্যেই এবিষয়ে সতর্কতা জারি করেছে ওই সংস্থা। এদিকে গুগলও এই বিষয়ে তাদের অফিসিয়াল ক্রোম ব্লগে জানিয়েছে, সব মিলিয়ে নিরাপত্তার ক্ষেত্রে ১৩টি নতুন গলদ ধরা পড়েছে ক্রোমে। এর মধ্যে ৮টি ইউজারদের জন্য ‘বড়’ ঝুঁকি। এর ফলে উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, লিনাক্স ও ম্যাকওএস সব ক্ষেত্রেই বিপদে পড়ার ঝুঁকি থেকে যাচ্ছে।
CERT-In-এর পরামর্শ, ক্রোম ইউজাররা যেন দেখে নেন তাঁরা ওই ব্রাউজারের লেটেস্ট ভার্শনটি ব্যবহার করছেন কিনা। নাহলে আপডেট করে নিতে হবে।

[আরও পড়ুন: একে করোনায় রক্ষা নেই, দিল্লি ক্যাপিটালস শিবিরে এবার আরও এক জটিল রোগের হানা!]

কীভাবে জানবেন আপনার ব্যবহৃত ক্রোম নিরাপদ কিনা? সেক্ষেত্রে আপনার ক্রোমের উপরে ডানদিকে যে তিনটি বিন্দু রয়েছে, সেখানে ক্লিক করুন। তাহলে বহু অপশন চোখে পড়বে। শুরুতেই নিউ ট্যাব, নিউ উইন্ডো ইত্যাদি হয়ে একেবারে নিচে এক্সিট ও ম্যানেজ ইওর অ্যাকাউন্ট অপশন পাবেন। এর মধ্যেই রয়েছে সেটিংস অপশন। সেখানে গিয়ে হেল্পে ক্লিক করে ‘অ্যাবাউট গুগল ক্রোম’। তাহলেই দেখতে পাবেন আপনার ক্রোম ভার্শনটি। 9101.0.4951.41- এই ভার্শন আছে কিনা দেখে নিন। অন্যথায় ‘অ্যাবাউট গুগল ক্রোম’-এর পরে আপডেটের অপশনটি খুঁজুন। এবং তারপর আপডেট করে ক্রোম রিস্টার্ট করুন।

উল্লেখ্য, গুগল জোরের সঙ্গে জানিয়েছে, ব্রাউজার ও প্ল্যাটফর্মে কীভাবে হামলা চালাচ্ছে হ্যাকাররা। এই প্রবণতা আগেও ছিল। কিন্তু ২০১৪ সাল থেকে ‘প্রোজেক্ট জিরো’র মাধ্যমে নজরদারি শুরুর পর সবথেকে বেশি হ্যাকিং লক্ষ করা গিয়েছে ২০২১ সালেই। যা ২০২০ সালের থেকে অনেক বেশি। এই ধরনের ‘বিপদ’ থেকে বাঁচতে চেষ্টা করুন আপনার ফোন বা কম্পিউটারের সফটওয়্যারগুলি যেন সব সময় আপডেট করা থাকে।

[আরও পড়ুন: চেন্নাই শিবিরে অশান্তি? জাদেজাকে হঠাৎ ‘আনফলো’ করে দিল সিএসকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে