BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

চিনকে ভাতে মারতে নয়া প্যাঁচ, এবার রঙিন টিভি আমদানিতেও কড়া বিধিনিষেধ

Published by: Paramita Paul |    Posted: July 31, 2020 4:19 pm|    Updated: July 31, 2020 5:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে (China) ফের ভাতে মারার প্যাঁচ কষল কেন্দ্র। আগেভাগেই তাদের অ্যাপ নিষিদ্ধ করেছে। বাতিল হয়েছে চিনা বরাতও। এবার রঙিন টেলিভিশন (Television) আমদানির উপরও চাপল বিধিনিষেধ। যার সরাসরি প্রভাব পড়তে চলেছে চিনের ব্যবসায়। পাশাপাশি, বিদেশি পণ্যে আমদানি কমলে ভারতীয় পণ্যের উৎপাদন ও চাহিদা, দুই-ই বাড়বে। প্রধানমন্ত্রীর স্বপ্ন সফল করে আত্মনির্ভর হবে দেশ।

ডিরেক্টর জেনারেল অফ ফরেন ট্রেডের (DGFT)-এর  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রঙিন টিভির আমদানি নীতিতে সংশোধন করা হয়েছে। আগে টেলিভিশন আমদানির জন্য কোনও লাইসেন্স নিতে হত না। এবার থেকে DGFT-এর কাছ থেকে এ বিষয় অনুমতি নিতে হবে। তবে কীসের ভিত্তিতে অনুমতি দেওয়া হবে সে বিষয় নির্দেশিকায় কিছু স্পষ্ট করে বলা হয়নি। ৩৬ ইঞ্চি থেকে ১০৫ ইঞ্চি – সব মাপের স্ক্রিনের রঙিন টিভির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই বিধিনিষেধের আওতায় রয়েছেছে ৬৩ সেন্টিমিটারের নিচের এলসিডি টিভিও।

[আরও পড়ুন : পূর্ণ হল প্রাপ্তির ঝুলি, প্রথমবার স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর ভাষণ শুনবে দেশের প্রান্তিক গ্রাম]

প্রসঙ্গত, ভারতে সবচেয়ে বেশি রঙিন টিভি রপ্তানি করে চিন। ২০১৯-২০ আর্থিক বছরে ৭৮১ মিলিয়ন ডলারের রঙিন টিভি আমদানি করেছে ভারত। চিন থেকে ২৯৩ মিলিয়ন ডলারের রঙিন টিভি আমদানি করা হয়েছে। আচমকা এই বিধিনিষেধ চাপানোর পিছনে গভীর তাৎপর্য রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারত টেলিভিশন উৎপাদনের ক্ষেত্রে জোয়ার আসবে বলেই মনে করছেন দেশীয় সংস্থাগুলি। 

[আরও পড়ুন : ‘অবশেষে মুক্তি’, ৩৬০ দিন পর গৃহবন্দি দশা কাটল কাশ্মীরি নেতা সাজাদ লোনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement