BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

গুগল-অ্যাপেলকে কড়া টক্কর দিতে এবার দেশি অ্যাপ স্টোর আনল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: March 19, 2021 8:16 pm|    Updated: March 19, 2021 8:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে চিনা অ্যাপ (Chinese Apps) নিষিদ্ধ হওয়ার পর থেকেই দেশি অ্যাপের চাহিদা এক লাফে অনেকখানি বেড়েছে। মেসেজিং অ্যাপ থেকে টিকটক-এর (TikTok) পরিবর্ত, সবক্ষেত্রেই ইউজাররা ঝুঁকেছেন দেশে তৈরি অ্যাপের দিকে। উল্লেখযোগ্যভাবে ভারতীয় অ্যাপগুলির উপর বেড়েছে মানুষের ভরসাও। আর এবার আত্মনির্ভরতার দিকে আরও একধাপ এগিয়ে আস্ত একটি অ্যাপ স্টোরই তৈরি করে ফেলল তারা।

[আরও পড়ুন: খুলতে না খুলতেই বন্ধ হয়ে গেল দেশের প্রথম সেক্স টয়ের দোকান! কেন জানেন?]

যে কোনও নতুন অ্যাপ ইনস্টল করার ক্ষেত্রে কিংবা আপডেট করতে হলে অ্যান্ড্রয়েড ইউজারদের প্লে স্টোরের শরণাপন্ন হতে হয়। আই-ফোন ইউজাররা অ্যাপেল স্টোরে গিয়ে অ্যাপ আপডেট করেন। এবার এই দু’টি প্ল্যাটফর্মকে টেক্কা দিতে নিজস্ব স্টোর আনল কেন্দ্র। যার পোশাকি নাম মোবাইল সেভা অ্যাপ স্টোর (Mobile Seva App Store)। রাজ্যসভায় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ জানান, এর ফলে আগামিদিনে টেক জায়ান্ট গুগল (Google) ও অ্যাপেলের (Apple Store) উপর নির্ভরশীলতা অনেকটাই কমবে দেশবাসীর। কারণ ভবিষ্যতে কোনও কারণে যদি গুগল কিংবা অ্যাপলের মতো সংস্থার সঙ্গে সম্পর্কে চিড় ধরে অথবা ভারতীয় বাজারে এই দুটি প্ল্যাটফর্ম ব্যবহারে কোনও সমস্যা দেখা দেয়, তাহলে ইউজারদের চিন্তার কোনও কারণ থাকবে না। পাশাপাশি মোবাইল সেবা অ্যাপ স্টোর ভারতের আত্মনির্ভর হওয়ার পথে আরও এক বড় পদক্ষেপ।

ইতিমধ্যেই মোবাইল সেবা স্টোরের আত্মপ্রকাশ ঘটেছে। প্রত্যেক ইউজারই এটি ব্যবহার করতে পারবেন। এই স্টোরে ৯৬৫টি অ্যাপলিকেশন এখনই জায়গা করে নিয়েছে। অ্যাপগুলি বিনামূল্যেই ডাউনলোড করা যাবে। এবার প্রশ্ন হচ্ছে কীভাবে স্টোরে ঢুকবেন। অ্যাপই বা কী করে ডাউনলোড করবেন? খুব সহজ। রাজ্য ও কেন্দ্রের সরকারি ওয়েবসাইটে গেলেই এই সংক্রান্ত সব খুঁটিনাটি তথ্য পেয়ে যাবেন।

[আরও পড়ুন: চাইলেই সকলকে মেসেজ করা যাবে না, ইউজারদের সুরক্ষার জন্য নয়া ফিচার ইনস্টাগ্রামে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement