BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

এবার সোশ্যাল মিডিয়ায় নজরদারি কেন্দ্রের! কড়া নিয়ম আনল মোদি সরকার

Published by: Paramita Paul |    Posted: February 25, 2021 3:25 pm|    Updated: February 25, 2021 6:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সোশ্যাল মিডিয়াতেও কড়া নজর কেন্দ্রের। OTT  প্ল্যাটফর্ম এবং সোশ্যাল মিডিয়ায় (Social Media) নিয়ন্ত্রণে কড়া নিয়ম আনল মোদি সরকার। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে নতুন নিয়মের কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

ওটিটি প্ল্যাটফর্মের জন্য ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আনছে কেন্দ্রীয় সরকার। তবে ডিজিটাল মিডিয়াগুলিকে এখনই সরকারিভাবে নথিভুক্তিকরণ করা হচ্ছে না। তবে তাদের কাছ থেকে বেশকিছু তথ্য চাইবে সরকার। সেই তথ্য জানাতে বাধ্য মিডিয়াগুলি। বলা হয়েছে, ওটিটি প্ল্যাটফর্ম এবং ডিজিটাল মিডিয়ায় একটি স্বতন্ত্র কমিটি তৈরি করবে। তার মাথায় থাকবেন সুপ্রিম কোর্ট অথবা হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বা সমমর্যাদার কোনও বিচারপতি। ডিজিটাল মিডিয়া বা ওটিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে কোনও অভিযোগ উঠলে এই কমিটি সেদিকে নজর রাখবে।

[আরও পড়ুন: নাথুরাম গডসের মন্দির গড়ার দাবি জানিয়েছিলেন, সেই নেতাকেই দলে নিল কংগ্রেস!]

নতুন নিয়মে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মে অভিযোগ নিরসন প্রক্রিয়া অবশ্যই থাকতে হবে। ওই বিভাগের নেতৃত্বে থাকবেন এক অফিসার। প্রত্যেক মাসে অভিযোগের রিপোর্ট জমা দিতে হবে। ওই অফিসারকে প্রয়োজনমতো পুলিশ-প্রশাসনের সঙ্গে সহযোগিতা করতে হবে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ জানান, মহিলাদের আপত্তিজনক ছবি-যৌন উসকানিমূলক কোনও ছবি বা তথ্য নিয়ে অভিযোগ উঠলে ২৪ ঘণ্টার মধ্যে সেই ছবি বা তথ্য সরিয়ে ফেলতে হবে। জানানো হয়েছে, আগামী তিনমাসের মধ্যে এই নিয়মাবলী কার্যকর করা হবে।

তাৎপর্যপূর্ণভাবে, কোনও তথ্য বা ছবির বিরুদ্ধে ভারতের সার্বভৌমত্ব, নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ উঠলে প্রথম সেই তথ্য কে বা কারা ছড়িয়েছিল তা জানাতে বাধ্য থাকবে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। ফেক নিউজের ক্ষেত্রে, সেই ব্যক্তি যিনি প্রথম পোস্ট করেছেন, তাঁর পরিচয় প্রকাশ করতে হবে।

[আরও পড়ুন: গণধর্ষণে বাধা পেয়ে কলেজ ছাত্রীর গায়ে আগুন! উত্তরপ্রদেশে নগ্ন অবস্থায় উদ্ধার তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement