BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

TikTok-এর অভাব পূরণ করতে আসছে Instagram Reels, জেনে নিন ফিচারগুলি

Published by: Sandipta Bhanja |    Posted: July 7, 2020 4:39 pm|    Updated: July 8, 2020 3:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে ইন্দো-চিন সংঘর্ষের জন্য জীবন থেকে বিদায় নিয়েছে TikTok অ্যাপ। ভারতে এই জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ হওয়ায় পর থেকে যে অনেকেরই ঘুম উড়েছে, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না! তবে, কুছ পরোয়া নেহি! এই একটা অ্যাপ ব্যান হওয়ার জন্য তো আর বিনোদন কিংবা মনোরঞ্জনে ইতি টানা যায় না, তাই না? ঠিক এই স্ট্র্যাটেজিকেই কাজে লাগাল ইনস্টাগ্রাম। TikTok-এর ‘শত্রু’ হিসেবে বাইরের দেশগুলিতে বিশেষত ব্রাজিল, ফ্রান্স, জার্মানিতে ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে ‘ইনস্টাগ্রাম রিল’, এবার সেই সুযোগই ভারতীয় নেটিজেনদের জন্য আসতে চলেছে।

গত বছর নভেম্বর মাসে ইনস্টাগ্রাম ‘রিলস’ (Reels) নামে নতুন একটি ফিচারের ট্রায়াল ভার্সন লঞ্চ করেছিল। ইনস্টাগ্রামের এই ফিচারটিকে TikTok অ্যাপের মতোই ব্যবহার করা যাবে। ঠিক যেভাবে টিকটকে ভিডিও তৈরি করা যেত নানা ধরনের মিউজিক কিংবা অডিও ট্র্যাক ব্যবহার করে, ইনস্টাগ্রামের ‘রিলস’ ফিচারটিতেও এভাবেই ১৫ সেকেন্ডের ভিডিও পোস্ট করা যায়।

ব্রাজিলের পর ফ্রান্স এবং জার্মানিতেও ইনস্টাগ্রামের ‘রিলস’ নামক ফিচারটির ট্রায়াল ভার্সন বেশ সফল হয়েছে বলে জানা গিয়েছে। এবার TikTok নিষিদ্ধ হওয়ার সুযোগকে কাজে লাগিয়েই ভারতে ‘রিলস’-এর বাজার ধরার ইচ্ছেপ্রকাশ করেছে ইনস্টাগ্রাম। ‘বিজনেস ইনসাইডার ইন্ডিয়া’য় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রামের নতুন এই টেকনোলজি টেস্ট করার জন্য ভারতের বেশ ক’জন বিশেষ অ্যাপ বিশেষজ্ঞদের বেছে নেওয়া হয়েছে ইতিমধ্যেই।

[আরও পড়ুন: ভারতের পথেই হাঁটছে আমেরিকা, নিষিদ্ধ হচ্ছে টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ]

কী এই ‘ইনস্টাগ্রাম রিলস’?

টিকটকের মতো ইনস্টাগ্রামের এই বিশেষ অ্যাপেও ১৫ সেকেন্ডের ভিডিও রেকর্ড করা যাবে। উপরন্তু সেটাতে আবার অডিও কিংবা মিউজিক ট্র্যাক দিয়ে এডিটও করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, ‘রিলস’-এর মাধ্যমে তৈরি এই ভিডিওগুলিকে ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করার পাশাপাশি সোজাসুজি কাউকে ইনবক্সেও পাঠানো যেতে পারে।

প্রসঙ্গত, ‘ইনস্টাগ্রাম রিলস’ ফিচারটি এমন সময় ভারতের বাজারে আসছে যে যখন সবথেকে জনপ্রিয় ভিডিও অ্যাপ TikTok-কে নিষিদ্ধ করা হয়েছে। ভারত সরকার গুগল প্লে-স্টোর (Google Play Store) আর অ্যাপেল অ্যাপ-স্টোর (Apple App Store) থেকে ইতিমধ্যেই ৫৯টি চিনা অ্যাপস সরিয়ে দিয়েছে।

[আরও পড়ুন: ‘ক্যাম স্ক্যানার’-এর বদলে ‘সেলফ স্ক্যান’, বিকল্প অ্যাপের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement