BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা যুদ্ধে নয়া অস্ত্র রেলের, কোভিড-১৯ রোগীর পরিচর্যা করবে রোবট

Published by: Paramita Paul |    Posted: May 10, 2020 5:17 pm|    Updated: May 10, 2020 5:17 pm

Indian railway making Robot to look after Corona patients

ছবিটি প্রতীকী

সুব্রত বিশ্বাস: করোনা যুদ্ধে সক্রিয় ভারতীয় রেল। এই যুদ্ধে দেশকে জেতাতে একের পর এক ‘অস্ত্র’ তৈরি করছে তাঁরা। যাত্রীবাহী ট্রেনকে হাসপাতালের চেহারা দেওয়া থেকে শুরু করে পিপিই, স‌্যানিটাইজার, মাস্ক, অক্সিজেন সিলিন্ডারবাহী ট্রলি তৈরি করে করোনা মোকাবিলা শুরু করেছে। এবার ভারতীয় রেল বানাল রোবট। যা কিনা করোনা আক্রান্তের সেবায় নিয়োজিত। রোগীকে ওষুধ থেকে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়ার পাশাপাশি রোগী ও ডাক্তারের মধ্যে যোগাযোগও রক্ষা করছে সেটি।

শোলাপুর রেলের মেকানিক্যাল বিভাগ রোবটটি তৈরি করেছে। দু’দিন আগে শোলাপুর রেল হাসপাতালে কাজ শুরু করে সাফল্যের নজির রেখেছে। শোলাপুর সিভিল হাসপাতালেও এ ধরনের রোবট কাজে লাগাতে চায় কর্তৃপক্ষ। শোলাপুর ওয়ার্কশপে রোবটটি তৈরি হয়। যা অপারেট করা হচ্ছে মোবাইল অ‌্যাপ্লিকেশনের মাধ্যমে। শোলাপুর রেল হাসপাতালের সুপার আনন্দ কাম্বলে জানিয়েছেন, রোবটের মাধ্যমে রোগী পরিচর্যা করার ফলে কর্মীদের মধ্যে সংক্রমণের আশঙ্কা কমেছে। কাউকে স্পর্শ করতে দেওয়া হচ্ছে না। ফলে ভাইরাস ছড়ানোর আশঙ্কা থাকছে না। আর রোবটকে খুব সহজেই জীবাণুমুক্ত করা যাচ্ছে।

[আরও পড়ুন : PM CARES তহবিলের জমাখরচের হিসেব জনসমক্ষে আনতে হবে, দাবি রাহুলের]

এই সংকটময় সময়ে এই ধরনের রোবট পরিষেবা নিয়ে প্রথম চিন্তা করেন শোলাপুরের ডিআরএম এস গুপ্তা। তিনি জানান, পশ্চিমী দেশে এমন রোবট রয়েছে। একবার চার্জ দিলে টানা দেড় দিন কাজ করতে পারে। তৈরিতে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। অডিও-ভিডিও ফিচার-সহ ইন্টারনেট পরিষেবা রয়েছে যা রোগীর সেবায় লাগবে। মোবাইল অ‌্যাপ্লিকেশনের মাধ্যমে তৃতীয় ব্যক্তি পরিচালনা করতে পারবে রোবটটিকে। শোলাপুর রেলের হাসপাতালটিকে করোনা হাসপাতাল করার পর সেখানে ১৯ জন আক্রান্তের চিকিৎসা চলছে। যেখানে একেবারে সেনানীর মতো কাজ করছে এই রোবট। সাফল‌্য দেখে রেলের অন্য হাসপাতালে এই রোবট পরিষেবা দেওয়ার পরিকল্পনা নিয়েছে রেল।

[আরও পড়ুন : লকডাউনের ভবিষ্যৎ কী? স্থির করতে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement