ad
ad
IT department

সহজেই মিলবে হিসেব-নিকেশ, করদাতাদের সুবিধার্থে নয়া অ্যাপ আয়কর বিভাগের

গুগল প্লে বা অ্যাপ স্টোরে গিয়ে বিনামূল্যে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

IT department launches its own APP | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:March 24, 2023 9:06 pm
  • Updated:March 24, 2023 9:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়করদাতাদের সুবিধার জন্য নতুন মোবাইল ‘AIS’ অ্যাপ চালু করল আয়কর বিভাগ। জানানো হয়েছে, গুগল প্লে বা অ্যাপ স্টোরে গিয়ে বিনামূল্যে ‘এআইএস ফর ট্যাক্সপেয়ারস’ নামের এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন করদাতারা।

এর সাহায্যে সহজে আয়কর রিটার্ন-সহ নানা পরিষেবা পেতে পারবেন। দেখা যাবে বার্ষিক তথ্য বিবরণী (AIS)/ করদাতাদের তথ্যের সারাংশ (TIS)। করদাতার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন উৎস থেকে সংগৃহীত তথ্য (TDS, TCS) এই অ্যাপে দেখা যাবে। পাশাপাশি ‘এআইএস ফর ট্যাক্সপেয়ারস’ অ্যাপের সাহায্যে সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, কর প্রদান, আয়কর রিটার্ন এবং জিএসটি সম্পর্কিত তথ্যও পাওয়া যাবে।

[আরও পড়ুন: ৯২ বছর বয়সে পঞ্চমবার বিয়ে মিডিয়া টাইকুনের, পাত্রী কে জানেন?]

করদাতাদের প্রথমে অ্যাপের নথিভুক্তিকরণ করতে হবে। এর জন্য প্যান নম্বর (PAN) দিতে হবে। ই-ফাইলিং পোর্টালে রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ই-মেল আইডিতে আসা ওটিপি-র মাধ্যমে করদাতাদের পরিচয় যাচাই করেই ছাড়পত্র দেবে আয়কর বিভাগ (IT Department)।

[আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্য়ান্ড, তালিকার শেষের দিকে ভারতের নাম]

মোদি সরকার শুরু থেকেই করদাতাদের প্রযুক্তিগত জটিলতা থেকে মুক্তি দেওয়ার পক্ষে সওয়াল করে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে একাধিকবার বলেছেন, করদাতাদের ঝঞ্ঝাট থেকে মুক্তি দিতে চান তিনি। সেই লক্ষ্যেই এই অ্যাপ তৈরির সিদ্ধান্ত আয়কর বিভাগেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ