১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

মিউটেশন, করনির্ধারণের তথ্য জানাতে এবার পৃথক ওয়েবসাইট কলকাতা পুরসভার

Published by: Abhisek Rakshit |    Posted: September 12, 2020 10:45 pm|    Updated: September 12, 2020 10:45 pm

An Images

কৃষ্ণকুমার দাস: মিউটেশন থেকে শুরু করে সম্পত্তি করের অ্যাসেসমেন্ট। পুরসভায় আবেদন করে যাঁরা বছরের পর বছর ঘুরছেন, কিন্তু অফিসার বা কর্মীদের কাছ থেকে কোনও জবাব পাচ্ছেন না, তাঁদের জন্য স্বস্তির খবর। এবার সম্পত্তি করের মূল্যায়ন অর্থাৎ ট্যাক্স অ্যাসেসমেন্ট থেকে শুরু করে মিউটেশন সংক্রান্ত যাবতীয় আবেদন নিয়ে নাগরিকদের তথ্য জানাতে পৃথক ওয়েবসাইট চালু করতে চলেছে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)।

[আরও পড়ুন:‌ একুশের আগে তাৎপর্যপূর্ণ সফর, চলতি মাসেই রাজ্যে আসছেন সংঘ প্রধান মোহন ভাগবত]

শনিবার পুরসভার মুখ্যপ্রশাসক তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) ‘টক টু কেএমসি’ কর্মসূচিতে মিউটেশন এবং অ্যাসেসমেন্ট নিয়ে সমস্যা জানিয়ে শহরের নানা ওয়ার্ড থেকে একাধিক নাগরিকের ফোন আসে। কর্মসূচিতে সামনে বসে থাকা পুরসভার কমিশনারকে তখনই পুরমন্ত্রী নির্দেশ দেন, পৃথক ওয়েবসাইটে শহরের অ্যাসেসমেন্ট সংক্রান্ত সমস্ত আবেদনের তথ্য আপলোড করতে। একইসঙ্গে মিউটেশন বা সম্পত্তি সংক্রান্ত যাবতীয় তথ্যও সেখানে রাখতে বলেন। কারণ, মিউটেশন ও অ্যাসেসমেন্ট নিয়ে দালাল চক্রের সঙ্গে হাত মিলিয়ে এক শ্রেনীর অফিসার মাসের পর মাস আবেদন সংক্রান্ত ফাইল আটকে রাখেন বলে মুখ্যপ্রশাসকের কাছে অভিযোগ জমা পড়েছে।

[আরও পড়ুন:‌ বিমান সফরে জারি আরও একগুচ্ছ বিধিনিষেধ, জেনে নিন দমদম বিমানবন্দরের নিয়মাবলি]

এদিনও এক নাগরিক অভিযোগ করেন, ‘‌‘‌ছ’বছর ধরে তিনি ঘুরছেন, কিন্তু পুরসভার অফিসাররা তথ্য জানাচ্ছেন না।’‌’‌ স্বভাবতই ক্ষুব্ধ ফিরহাদ কমিশনারকে নির্দেশ দিয়ে জানান, “পুরসভার যাবতীয় তথ্য এবং পরিষেবাকে স্বচ্ছতার সঙ্গে নাগরিকদের কাছে পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নিয়েছি। তাই শহরবাসীর অ্যাসেসমেন্ট ও মিউটেশন সংক্রান্ত সমস্ত আবেদনের লেটেস্ট পজিশন কী তা ওই ওয়েবসাইটে রাখতে বলেছি।” ইতিমধ্যে দালালচক্র ধ্বংস করতে পুরসভার বিল্ডিং বিভাগ অনলাইনে ১৫দিনে প্ল্যান অনুমোদনের পরিষেবা চালু করেছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement