BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

এক ক্লিকেই সাফ হতে পারে অ্যাকাউন্ট, বড়সড় সাইবার হানার আশঙ্কা ভারতে

Published by: Paramita Paul |    Posted: June 21, 2020 1:13 pm|    Updated: June 21, 2020 1:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সীমান্তে যুদ্ধ-যুদ্ধ গন্ধ। দেশের অভ্যন্তরে মহামারী-প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে লড়তে হচ্ছে। এমন পরিস্থিতিতে আরও এক চরম বিপদের ইঙ্গিত দিচ্ছে সাইবার (Cyber) বিশেষজ্ঞরা। সেই সতর্কবার্তা যে মোটেই হালকাভাবে নেওয়ার নয়, তা স্পষ্ট করেছে কেন্দ্রও। তাঁদের তরফে সতর্কবার্তা জারি করা হয়েছে। কিন্তু বিপদটা কী?

সিঙ্গাপুরের সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা সাইফার্মা জানিয়েছে, করোনা ভাইরাস (Corona Virus) নিয়ে প্রচারের আড়ালে রবিবার উত্তর কোরিয়ার (North Korea) হ্যাকাররা সাতটি দেশে সাইবার হামলা (Cyber Attack) চালাতে পারে। এই তালিকায় রয়েছে ভারতের নামও। এরপরই তড়িঘড়ি দেশবাসীকে সতর্ক করেছে কেন্দ্র সরকারও। বলা হচ্ছে, অ্যাকাউন্ট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়াই হ্যাকারদের লক্ষ্য। হাতানো হতে পারে ব্যক্তিগত তথ্যও। কীভাবে অপারেশন চালাতে পারে এই হ্যাকাররা?

[আরও পড়ুন : ৫২টি অ্যাপের মাধ্যমে তথ্য হাতাচ্ছে চিন, কেন্দ্রকে সতর্ক করল গোয়েন্দা সংস্থা]

সিঙ্গাপুরের সংস্থা সাইফার্মার পক্ষ থেকে জানানো হয়েছে, “হ্যাকাররা বহু মানুষকে ইমেল করে একটি ওয়েবসাইটে যেতে বলবে। এরপর নানা প্রলোভন দেখিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যক্তিগত ও আর্থিক তথ্য দিতে বলা হবে। এরপরই ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট।” জানা গিয়েছে, এই হ্যাকাররা ল্যাজারাস গ্রুপের সঙ্গে যুক্ত। তারা ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান ও ব্রিটেনের ৫০ লক্ষেরও মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। হ্যাকাররা ইতিমধ্যেই এই দেশগুলির বহু মানুষের ই-মেল আইডি পেয়ে গিয়েছে। কিন্তু কীভাবে পেল এই ইমেল আইডি? তা নিয়ে প্রশ্ন থেকেই গিয়েছে।

[আরও পড়ুন : মধ্যবিত্তের পকেটে টান, একটানা ১৫ দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

সাইফার্মার প্রতিষ্ঠাতা ও সিইও কুমার রীতেশ জানিয়েছেন, ‘আমরা এই হ্যাকারদের বিষয়ে সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের জাতীয় সাইবার নিরাপত্তা সংস্থাকে সতর্কবার্তা পাঠিয়েছি। গত ৬ মাস ধরেই আমরা করোনা ভাইরাস সংক্রান্ত ভুয়ো ই-মেল, সাইবার হামলা, হ্যাকিংয়ের উপর নজর রাখছি। তার ভিত্তিতেই সতর্ক করেছি।’ এদিকে সেই সতর্কবার্তা পেয়েই দেশবাসীকে সতর্ক করেছে কেন্দ্রও। জারি হয়েছে নির্দেশিকা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement