BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বিরাট লোকসান! টুইটারের পর কর্মী ছাঁটাইয়ের পথে আরেক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া

Published by: Paramita Paul |    Posted: November 7, 2022 2:55 pm|    Updated: November 7, 2022 2:58 pm

Meta parent of Facebook, WhatsApp to start laying off thousands of employees | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুইটারের (Twitter) পর এবার ছাঁটাইয়ের পথে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের মালিকাধীন সংস্থা মেটা। চলতি সপ্তাহেই শুরু হতে পারে ছাঁটাইয়ের প্রক্রিয়া। কোন বিভাগ থেকে কতজন কর্মীকে ছাঁটাই করা হবে, তা এখনও স্পষ্ট নয়।

সেপ্টেম্বর শেষে পাওয়া খবর অনুযায়ী, বিশ্বজুড়ে মেটার (Meta) বিভিন্ন প্ল্যাটফর্মে কর্মরত ৮৭ হাজার কর্মী। এক বছরে কর্মী সংখ্যা বেড়েছে ২৮ শতাংশ। ইতিমধ্যে চলতি সপ্তাহে সংস্থার কর্মীদের অফিসে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হতে চলেছে সিলিকন ভ্যালির এই সংস্থা। কিন্তু কেন এই কর্মী সংকোচন?

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের ভূমিকায় অসন্তুষ্ট বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়]

Meta has been fined $24.7 million for campaign finance disclosure violations

 

গত কয়েক মাসে বিরাট লোকসানের মুখে পড়েছে মার্ক জুকারবার্গের এই সংস্থা। পরিস্থিতি সামাল দিতে ব্যয় সংকোচন করেছে তাঁরা। চলতি বছরে মেটার শেয়ার পড়েছে ৭৩ শতাংশ। যা ২০১৬ সালের পর সর্বোচ্চ। জুকারবার্গ ঝুঁকি নিয়ে এক অনিশ্চিত ক্ষেত্র, নয়া প্রযুক্তি মেটাভার্সে বিনিয়োগ করেছেন। যা সংস্থার আর্থিক স্বাস্থ্যে প্রভাব ফেলবে বলে সতর্ক করেছিল ওয়াকিবহাল মহল। সেই আশঙ্কাই এবার সত্যি হতে চলেছে বলে মনে করছে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলি। গত মাসেই অবশ্য জুকারবার্গ কর্মী সংকোচনের ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। জানিয়েছিলেন, ২০২৩ সালে সংস্থার আকার কমতে পারে কিছুটা। এবার সেই ভবিষ্যতবাণীই সত্যি হতে চলেছে।

Mark Zuckerberg may soon fire many underperforming employees
মার্ক জুকারবার্গ

[আরও পড়ুন: আর্থিকভাবে অনগ্রসরদের জন্য সংরক্ষণ বৈধ, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের]

সম্প্রতি মেটা (Meta) ছেড়েছেন ভারতের প্রধান অজিত মোহন (Ajit Mohan)। আগাম ইঙ্গিত কিংবা নোটিস ছাড়া একেবারে আচমকাই তিনি পদত্যাগ করেছেন। কারণ হিসেবে তিনি অন্যত্র পাওয়া ভাল সুযোগের সদ্ব্যবহার করতে চান বলে জানিয়েছেন। মোহনের ইস্তফার খবর জানিয়েছেন মেটার গ্লোবাল বিজনেস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নিকোলা ম্যান্ডেলসন। জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থার সঙ্গে অজিত মোহনের সম্পর্ক অবশ্য খুব বেশি দিনের নয়। এবার জনপ্রিয় এই সংস্থার বিভিন্ন দপ্তর থেকে কর্মীদের ছাঁটাই করতে চলেছেন জুকারবার্গ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে