১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

হোম কোয়ারেন্টাইনে নিয়ম মানছেন না? অ্যাপের মাধ্যমে ফাঁস হতে পারে আপনার কীর্তি

Published by: Sayani Sen |    Posted: April 12, 2020 12:24 pm|    Updated: April 12, 2020 12:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি লকডাউন মেনে বাড়িতে আছেন? নাকি সুযোগ পেলেই নানা অছিলায় বাইরে ঘুরে আসছেন? অকারণে বাইরে যাওয়ার অভ্যাস থাকলেই হতে পারে বিপদ। অপরাধী হিসাবে আপনার কপালে শাস্তিও জুটতে পারে। জানেন কি একটিমাত্র মোবাইল অ্যাপের মাধ্যমে ঘটবে সবকিছু। অবাক হচ্ছেন তো? ভাবছেন এ তো মহাবিপদ। তাই লকডাউন, হোম কোয়ারেন্টাইন এই সমস্ত কিছুর গুরুত্ব বুঝে বাড়িতে থাকুন।

কোন অ্যাপের মাধ্যমে এসব সম্ভব তা বরং এবার খোলসা করে বলা যাক। চন্ডীগড়ের অনেকেই হোম কোয়ারেন্টাইনের নিয়ম মানছেন না। বিভিন্ন অছিলায় বাড়ির বাইরে বেরনোর চেষ্টা করছেন অনেকেই। তাই তাদের সবক শেখাতে প্রশাসনের তরফে সিভিডি ট্র্যাকার (CVD Tracker) নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। নিয়ম অনুযায়ী হোম কোয়ারেন্টাইন বা গৃহ পর্যবেক্ষণে থাকা প্রত্যেককেই তাঁর স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোড করতে হবে। ব্যস! তাতেই কেল্লাফতে। ওই অ্যাপ আপনার স্মার্টফোনে থাকা মানেই আপনি ২৪ ঘণ্টাই প্রশাসনের নজরদারির অধীন।

[আরও পড়ুন: লকডাউনে একঘেয়ে জীবন? এবার নিখরচায় দেখুন YouTube-এর একগুচ্ছ প্রিমিয়াম শো]

কীভাবে কাজ করবে ওই অ্যাপ? প্রশাসন সূত্রে খবর, ওই অ্যাপটি মোবাইলে ডাউনলোড করা থাকলেই ৫০ মিটার রে়ডিয়াস পর্যন্ত আপনার গতিবিধি প্রশাসনের নজরদারির অধীনে থাকবে। নির্দিষ্ট এই এলাকার বাইরে যাওয়ার চেষ্টা করলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটি মেসেজ পৌঁছে যাবে। এরপর কর্তৃপক্ষের তরফে হোম কোয়ারেন্টাইনের নিয়ম লঙ্ঘন করার জন্য একটি সতর্কতামূলক মেসেজ আপনার কাছে পৌঁছে যাবে। সতর্ক হয়ে গেলেন তো এক রকম। কিন্তু যদি কেউ তাতেও সতর্ক না হন, তবে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হবে।

এছাড়াও কোনও ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন কি না তা খতিয়ে দেখার আরেকটি পদ্ধতিও রয়েছে। সেক্ষেত্রে ওই অ্যাপের নির্দিষ্ট নিয়ম অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে থাকা প্রত্যেককে এক ঘণ্টা অন্তর সেলফি তুলে পাঠাতে হবে। প্রযুক্তির মাধ্যমে ওই সেলফি অনুযায়ী খতিয়ে দেখা হবে আদতে ওই ব্যক্তি হোম কোয়ারেন্টাইনের নির্দিষ্ট নিয়ম মানছেন কি না। নিয়ম না মানলেই নেওয়া হবে উপযুক্ত ব্যবস্থা। হোম কোয়ারেন্টাইনে যাঁদের থাকতে বলা হয়েছে তাঁরা নিয়ম না মানলে রোগ সংক্রমণের আশঙ্কা রয়েছে যথেষ্ট। তাই সেকথা ভেবে অ্যাপ তৈরির উদ্যোগ বলেই দাবি আধিকারিকদের। সকলের কথা ভেবে তাই বাড়িতে থাকুন। অযথা বাইরে বেরোবেন না।

[আরও পড়ুন: আঙুলের ছোঁয়ায় খালি হচ্ছে অ্যাকাউন্ট, করোনা আবহে আরও সক্রিয় সাইবার প্রতারকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement