BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

স্মার্টফোন প্রেমীদের জন্য দুঃসংবাদ! একধাক্কায় অনেকটা দাম বাড়ছে মোবাইলের

Published by: Tiyasha Sarkar |    Posted: March 15, 2020 10:03 am|    Updated: March 15, 2020 10:07 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল ফোন ও বিশেষ কিছু যন্ত্রাংশের উপর পণ‌্য ও পরিষেবা কর (GST) ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নিল GST কাউন্সিল। যার জেরে একধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে মোবাইল ফোনের দাম। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের(Nirmala Sitharaman) নেতৃত্বে কাউন্সিলের ৩৯তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী জানান, কাউন্সিল এদিন আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। তারমধ্যে উল্লেখ‌যোগ‌্য হল, হাতে ও মেশিনে তৈরি দেশলাই কাঠিতে পণ্য ও পরিষেবা করের হার ১২ শতাংশ করা হয়েছে। এয়ারক্রাফটের রক্ষণাবেক্ষণ, মেরামতি ও সাজানোর ক্ষেত্রে পণ্য ও পরিষেবা করের হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। ২ কোটি টাকার কম লেনদেনে আর্থিক বছর ২০১৮, ২০১৯-এ দেরিতে বার্ষিক আয়কর দাখিল করার ক্ষেত্রে জরিমানাও মুকুব করা হয়েছে। এদিকে শনিবার দেশের বাজারে বেড়েছে পেট্রোপণ্যের দাম। কেন্দ্র স্পেশ‌্যাল এক্সাইজ ডিউটি বাড়ানোর কথা ঘোষণার ফলে দিল্লিতে পেট্রোল ও ডিজেলে লিটারে তিন টাকা করে দাম বেড়েছে। বিশ্ববাজারে তেলের দাম কমতেই এই সিদ্ধান্ত। এতে অতিরিক্ত অর্থ রাজকোষের আয় বাড়াবে।

[আরও পড়ুন: করোনায় মানুষকে বাড়িতে রাখতে বিশেষ উদ্যোগ পর্নহাবের, বিনামূল্যে মিলবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন]

দিল্লিতে অনুষ্ঠিত GST কাউন্সিলের বৈঠকে এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন(Nirmala Sitharaman) ছাড়াও অন‌্য রাজ্যের অর্থমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠকের পর সীতারমন সাংবাদিক সম্মেলনে বলেন, “বৈঠকে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মোবাইল হ‌্যান্ডসেটের উপর জিএসটির হার বৃদ্ধি করা হবে। যে সকল মোবাইলের ক্ষেত্রে এতদিন ১২ শতাংশ হারে জিএসটি ধার্য হত, সেগুলির ক্ষেত্রে এখন থেকে ১৮ শতাংশ জিএসটি বসবে।” ওয়াকিবহাল মহলের থেকে এই সপ্তাহের গোড়াতেই আশঙ্কা করা হয়েছিল যে মোবাইল ফোন, জুতো ও টেক্সটাইলস ক্ষেত্রে GST কাঠামোয় পরিবর্তন আনা হতে পারে। GST বৃদ্ধির ফলে মোবাইল ফোনের দাম বাড়বে। এতে সাধারণের হয়রানি বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দুর্বল অর্থনীতির এই সময়ে জিএসটি বাড়ানোর প্রতিবাদ করেছে পশ্চিমবঙ্গ সরকার।

[আরও পড়ুন: বিনামূল্যে ডিজিটাল পার্সেল লকার সার্ভিস চালু করল ভারতীয় ডাক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement