ad
ad
App store

আত্মনির্ভর ভারত! এবার গুগল প্লে স্টোরের মতো নিজস্ব অ্যাপ স্টোর আনতে চায় কেন্দ্র

এবার অ্যান্ড্রয়েড ফোনে ইনবিল্ট থাকতে পারে বহু ভারতীয় অ্যাপ।

Modi govt planning to launch its own App Store as an alternative to Google, Apple's app stores | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 1, 2020 5:37 pm
  • Updated:October 1, 2020 5:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভর হওয়ার পথে আরও এক ধাপ এগোনোর পরিকল্পনা মোদি সরকারের। গুগল প্লে স্টোর (Google play store) কিংবা অ্যাপল অ্যাপ স্টোরের মতোই নিজস্ব অ্যাপ স্টোর আনার পরিকল্পনা করছে কেন্দ্র। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, কেন্দ্রীয় সরকার মনে করছে অ্যাপল বা গুগলের অ্যাপ স্টোরের বিকল্প একটি নিজস্ব অ্যাপ স্টোর (App Store) প্রয়োজন দেশের।

‘সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং’ তথা ‘সি-ডিএসি’ তৈরি করবে এই নতুন প্লে স্টোর। দেশকে আত্মনির্ভর করে তুলতে গুগল প্লে স্টোরের এই বিকল্প অ্যাপ স্টোর একান্তই প্রয়োজন বলে মনে করছে সরকার।

[আরও পড়ুন: আরও রঙিন হচ্ছে হোয়াটসঅ্যাপ, শীঘ্রই ইউজারদের জন্য আসছে আকর্ষণীয় ফিচার]

সূত্রানুসারে জানা যাচ্ছে, ভারতীয় অ্যাপগুলির অ্যান্ড্রয়েডে মার্কেট শেয়ার ৯৭ শতাংশ। এবার তাই ভারতীয় অ্যাপ স্টোর এনে তা অ্যান্ড্রয়েড ফোনে বাধ্যতামূলক করার পরিকল্পনা করা হচ্ছে। অ্যান্ড্রয়েড ফোনে ইন বিল্ট অবস্থায় অর্থাৎ প্রথম থেকেই ফোনের মধ্যে এই স্টোর রাখার নির্দেশ দিতে পারে কে‌ন্দ্র। ‘আত্মনির্ভর অ্যাপ প্রকল্প’-এর অধীনে এই অ্যাপ স্টোর তৈরি করা হবে বলে সরকারি সূত্র জানিয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় পরিবর্তন আনা হতে পারে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের উদ্যোগে তৈরি মোবাইল সেবা অ্যাপ স্টোরেও।

সরকারি সূত্র আরও জানাচ্ছে, কেন্দ্রীয় অ্যাপ স্টোর গুগল বা অ্যাপলের মতো ৩০% চার্জ করবে না। সম্প্রতি বহু ভারতীয় সংস্থাই গুগল প্লে স্টোরের এমন ব্যবস্থার সমালোচনা করেছে। পাশাপাশি দেশের একটি নিজস্ব অ্যাপ স্টোরের প্রয়োজনীয়তার কথা বলেছে তারা। গত মঙ্গলবারই গুগল জানিয়েছে, যে সব অ্যাপ তাদের প্লে স্টোরে রয়েছে তাদের প্লে স্টোর ব্যবহারের জন্য ৩০ শতাংশ ফি দিতে হবে গুগলকে। এই নিয়ে তৈরি হওয়া বিতর্কের আবহেই উঠে আসছে নতুন অ্যাপ স্টোরের বিষয়টি। যা হবে কেন্দ্রের নিজস্ব অ্যাপ সেন্টার।

[আরও পড়ুন: ব্যাংকের তরফে হোয়াটসঅ্যাপ কল বা মেসেজ আসছে? গ্রাহকদের সাবধান করল SBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ