১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

মোবাইলের এক ক্লিকেই সরকারি প্রকল্পের কাজে নজরদারি, চালু নয়া অ্যাপ

Published by: Sucheta Sengupta |    Posted: February 25, 2020 2:14 pm|    Updated: February 25, 2020 2:14 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: সরকারি প্রকল্পের কাজ কতটা এগোচ্ছে, তার নজরদারি এবার হাতের মুঠোয়। মোবাইলেই এক ক্লিকেই অগ্রগতিতে নজর রাখতে পারবেন আধিকারিকরা। এমনকী ‘রিয়েল টাইম’ নজরদারিও সম্ভব হবে এই অ্যাপটির সাহায্যে। সোমবার বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে এক অনুষ্ঠানে সেই অ্যাপ-এর আনুষ্ঠানিক সূচনা করা হয়। অ্যাপের নাম – সমীক্ষা। কোনও আধিকারিক পরিদর্শনে গিয়ে কোনও ত্রুটি পেলে বা ঘাটতি থাকলে সঙ্গে তা ছবি-সহ আপলোড করে দেবেন। সঙ্গে সঙ্গে ওই অ্যাপের সাহায্যে জেলা প্রশাসনের শীর্ষকর্তারাও তা দেখে নিতে পারেবন। পরিদর্শনকারী আধিকারিক সেই বিষয়ে কোনও মন্তব্য করে থাকলে, তাও দেখে নিতে পারবেন তাঁরা। সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপও করা অনেক সহজ। 

BDN-app

এদিন এই সীমাক্ষা অ্যাপের সূচনায় ছিলেন জেলাশাসক বিজয় ভারতী, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া। জেলাশাসক জানান, “মোবাইলেই অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। আধিকারিকরা এর মাধ্যমে নজরদারি করতে পারবেন। আবার সাধারণ মানুষ, এই অ্যাপের একটি বিশেষ অংশ দেখারও সুযোগ পাবেন। কোথায় কোন প্রকল্পের কাজ চলছে, কোথায় কোথায় আধিকারিকরা সরকারি প্রকল্পের পরিদর্শনে গিয়েছেন, সেই সংক্রান্ত তথ্য সাধারণ মানুষ দেখার সুযোগ পাবেন অ্যাপে।” তবে আধিকারিকরা প্রকল্পের বিষয়ে যে সব মন্তব্য করবেন, তা অবশ্য সাধারণ মানুষের অগোচরেই থাকবে। সেগুলি কেবলমাত্র সরকারি আধিকারিকরাই দেখতে পাবেন। পাশাপাশি, এই অ্যাপে মিডিয়া ইন্টারফেস রাখারও পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জেলাশাসক।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে দক্ষিণ কোরিয়ায় বন্ধ Samsung-এর কারখানা, আক্রান্তের সংখ্যা বহু]

পূর্ব বর্ধমান জেলায় প্রতি বুধবার জেলাস্তরের সকল আধিকারিককে বিভিন্ন এলাকায় সরকারি কাজে পরিদর্শনে যাওয়া বাধ্যতামূলক। কোনও ব্লকে গিয়ে সেখানকার স্কুলগুলির মিড মে মিল, ১০০ দিনের কাজের প্রকল্প, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, রাস্তা নির্মাণের কাজ, হাসপাতাল-সহ বিভিন্ন কাজের পরিদর্শন করতে হয় আধিকারিকদের। পরিদর্শনে ভাল-মন্দ, যা দেখেন সেই বিষয়ে জেলাশাসকের কাছে রিপোর্ট দিতে হয়। তারপর তার পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হয়।

এবার থেকে সেই পরিদর্শন চলাকালীন অ্যাপেই যাবতীয় তথ্য সঙ্গে সঙ্গে আপলোড করতে হবে আধিকারিকদের, ফলে মোবাইলেই তাঁদের পরিদর্শনকালে প্রাপ্ত যাবতীয় তথ্য জেলাশাসক বা সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা দেখে নিতে পারবেন। প্রয়োজনীয় পদক্ষেপও সঙ্গে সঙ্গে শুরু করতে পারবেন। জেলাশাসক বলেন, “পরিদর্শনের রিপোর্ট নির্দিষ্ট সময়ে পাওয়া বা সব রিপোর্ট কম্পাইল করার ক্ষেত্রে সমস্যা হত। এবার থেকে তা থাকবে না। সবই অ্যাপের মাধ্যমে মনিটরিং করা হবে।”

ছবি: মুকুলেসুর রহমান।

[আরও পড়ুন: চোখ ধাঁধানো অফার! এবার মাত্র ৫ টাকায় মিলবে Netflix-এর সাবস্ক্রিপশন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement