BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রিয়জনকে পাসওয়ার্ড দিলেই এবার চোকাতে হবে মূল্য, আয় বাড়াতে অ্যাপ আপডেট করল Netflix

Published by: Kishore Ghosh |    Posted: March 17, 2022 6:26 pm|    Updated: March 17, 2022 8:16 pm

OTT Platform Netflix to stop access to accounts with users at multiple locations | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড-বিশ্বে বদলে গিয়েছে বিনোদনের সংজ্ঞা। সিঙ্গল স্ক্রিন গত হয়েছিল আগেই, পরবর্তীকালে জনপ্রিয় হয়ে ওঠা মাল্টিপ্লেক্সও ধুঁকছে। কারণ করোনার জন্য লকডাউন, বিধিনিষেধের কড়াকড়িতে গৃহবন্দি মানুষ। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে ওটিটি (OTT) প্ল্যাটফর্ম। কিন্তু নেটফ্লিক্স-সহ একাধিক ওটিটি সংস্থার অভিযোগ, অনেকেই সাবস্ক্রিপশন না নিয়েও কন্টেন্ট দেখার সুবিধা নিচ্ছেন। এর ফলে মার খাচ্ছে ব্যবসা। বিষয়টি আটকাতে নতুন ব্যবস্থা নিল নেটফ্লিক্স। এই ব্যবস্থার ফলে এবার থেকে গ্রাহক পাসওয়ার্ড-আইডি শেয়ার করলেও যে কেউ সাবস্ক্রিপশনের সুবিধা পাবেন না।

নেটফ্লিক্স জানিয়ে দিয়েছে, এবার থেকে লোকেশন আলাদা হলে পাসওয়ার্ড-আইডি শেয়ার করলেও কনটেন্ট দেখতে পারবেন না দ্বিতীয় কোনও ব্যক্তি। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, “পরিবারের কারওর সঙ্গে আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করলে সমস্যা নেই। কিন্তু বাইরের কারওর সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। তার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।”

[আর পড়ুন: নীরব মোদি কাণ্ডের পর ফের আর্থিক প্রতারণার শিকার PNB, এবার ২ হাজার কোটি টাকার ধাক্কা]

সংস্থার তরফে বলা হয়েছে, এবার থেকে যদি কোনও ব্যবহারকারী তাঁদের পরিবারের সদস্যদের বাইরে অন্য কোনও ব্যক্তির সঙ্গে তাঁদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করেন, সেক্ষেত্রে অতিরিক্ত অর্থ দিতে হবে। সমস্যার সমাধানে নতুন অপশন রাখা হচ্ছে অ্যাপে। একটি অপশন হল ‘অতিরিক্ত সদস্য যোগ করুন’, অন্যটি ‘নতুন অ্যাকাউন্টে প্রোফাইল স্থানান্তর করুন’। নেটফ্লিক্সের স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম প্ল্যানের গ্রাহকরা দুটি সাব-অ্যাকাউন্ট যোগ করতে পারবেন তাঁদের জন্য, যারা পরিবারের সদস্য নন। এইসব সাব অ্যাকাউন্টেরও নিজস্ব আইডি ও পাসওয়ার্ড থাকবে।

বিবৃতিতে নেটফ্লিক্সের তরফে আরও বলা হয়েছে, “যাঁরা বিভিন্ন স্বাদের কনটেন্ট দেখতে চান, তাদের আমরা পছন্দ করি। আমরা যখন নতুন কোনও ফিচার বা আপডেট নিয়ে আসি, তখন সাধারণ মানুষের কথা ভেবেই নিয়ে আসি। যে ফিচারগুলি সাধারণ মানুষের কাজে লাগবে সেগুলিই আমরা লঞ্চ করে থাকি। তাঁদের সাবক্রিপশনের অর্থ টিভি এবং ফিল্মের জন্য ব্যবহার করি।”

[আর পড়ুন: হংকংয়ে দাপাচ্ছে ওমিক্রন! মর্গে উপচে পড়ছে মৃতদেহ, রাখতে হচ্ছে কন্টেনারে]

উল্লেখ্য Netflix এর বেসিক প্ল্যানের গ্রাহক মূল্য ১৯৯ টাকা। এতে একজন ব্যক্তি নেটফ্লিক্স ব্যবহার করতে পারেন। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য দিতে হয় ৪৯৯ টাকা। এর মাধ্যমে দু’টি স্ক্রিন থেকে ব্যবহার করা যায় নেটফ্লিক্স। আর ৬৪৯ টাকা দিয়ে প্রিমিয়াম প্ল্যান কিনলে একসঙ্গে চারটি স্ক্রিন থেকে নেটফ্লিক্স দেখার সুবিধা মেলে। কিন্তু দেখা যাচ্ছে বেসিক প্ল্যান কিনেই একাধিক স্ক্রিন থেকে ওই ওয়েব প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে। সেই কারণেই নতুন ব্যবস্থা আনল সংস্থাটি। তাছাড়া গত বছরের শেষ পর্যন্ত মোট ২২১.৮ মিলিয়ন সাবস্ক্রাইবার ছিল নেটফ্লিক্সের। কিন্তু আমাজন প্রাইম, ডিজনি হটস্টার, সোনি লাইভের সঙ্গে দৌড়ে ক্রমশ পিছিয়ে পড়ছে সংস্থাটি। সংস্থার বক্তব্য, ভারতে তাদের আয় কমছে, অন্যতম কারণ সাবস্ক্রিপশন শেয়ার করা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে