BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রায় ৩ কোটি অ্যাকাউন্ট হ্যাক, কবুল করল ফেসবুক

Published by: Monishankar Choudhury |    Posted: October 13, 2018 11:07 am|    Updated: October 13, 2018 11:07 am

Over 3 crore accounts hacked, confesses Facebook

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় তিন কোটি ইউজারের অ্যাকাউন্ট হ্যাক করে তাঁদের যাবতীয় ছবি, ভিডিও তথ্য চুরি করা করেছে হ্যাকাররা। শুক্রবার একথা কবুল করল ফেসবুক নিজেই।

[পুজোয় নাশকতার ছক! হুগলিতে উদ্ধার প্রচুর পরিমাণের অস্ত্র]

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, দু’কোটি নব্বই লক্ষ অ্যাকাউন্ট থেকে তথ্যাদি চুরি গিয়েছে। এ ক্ষেত্রে হ্যাকাররা সব ইউজারের নাম, ফোন নম্বর, মেল আইডি চুরি করেছে। এর আগে সেপ্টেম্বর মাসে ফেসবুক জানিয়েছিল, তাদের ৫ কোটি ইউজারের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এই ঘটনার আগেও এক কোটি চল্লিশ লক্ষ অ্যাকাউন্টের সব তথ্য হ্যাক হয়েছিল। এদিন ফেসবুক তাদের ইউজারদের ক্ষোভ প্রশমিত করতে ব্লগে জানিয়েছে, এফবিআই হ্যাকিংয়ের ঘটনার তদন্ত করছে। এখনই ফেসবুককে এ ব্যাপারে মুখ খুলতে বারণ করা হয়েছে। জানা গিয়েছে, একটি বিশেষ অ্যাপের মাধ্যমের ফেসবুক গ্রাহকদের ‘অ্যাক্সেস টোকেন’ চুরি করা হয়েছে। তারপর খুব সহজেই গ্রাহকদের নাম, ঠিকানা, ই-মেল ও অন্যান্য তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।  

এই ঘটনায় রীতিমতো বেকায়দায় পড়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট গাই রোজান জানিয়েছেন, যতটা আশঙ্কা করা হয়েছিল সেই তুলনায় কম লোকের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। আনুমানিক পাঁচ কোটি নয়, তথ্য চুরি হয়েছে তিন কোটি গ্রাহকের। তিনি আরও জানান, গ্রাহকদের অ্যাকাউন্টের নিরাপত্তা সুনিশ্চিত করতে সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। যেসব গ্রাহকদের তথ্য ফাঁস হয়েছে ,তাঁদের এই বিষয়ে জানানো হবে। অনলাইনে তথ্য হ্যাক হওয়া নিয়ে এমনিতেই বেজায় চাপে ফেসবুক কর্তৃপক্ষ। একদিকে কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ড অন্যদিকে, মার্কিন নির্বাচনকে রাশিয়ান সরকারের প্রভাবিত করার অভিযোগ। এই দুই ঘটনার পর ফেসবুকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে বেশ অস্বস্তিতে ব্যবহারকারীরা।        

        [#MeToo অভিযোগকারীদের আইনি পরামর্শ দেবে অবসরপ্রাপ্ত বিচারপতিরা]                   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement