BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অসাবধানতাই ডেকে আনে বিপদ! এই পাঁচ কারণেই বিস্ফোরণ ঘটতে পারে ফোনে

Published by: Tiyasha Sarkar |    Posted: April 15, 2022 6:11 pm|    Updated: April 15, 2022 8:51 pm

Phone catches fire during flight, Here are some reasons this may have happened | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনে বিস্ফোরণ! আচমকাই চোখের সামনে দাউদাউ করে জ্বলে উঠল সাধের ফোনটি। গত কয়েকদিনে এমনটা ঘটেছে কয়েকজনের সঙ্গে। সদ্যই ডিব্রুগড়-দিল্লি বিমানে ফেটেছে ফোন। অগ্নি নির্বাপক যন্ত্রের সাহায্যে দ্রুতই পরিস্থিতি আয়ত্তে আনা হয়েছে। কিন্তু জানেন কি কেন ফোনে বিস্ফোরণের ঘটনা ঘটছে? 

ফোনের ব্যাটারি বিস্ফোরণের ঘটনার পিছনে রয়েছে একাধিক কারণঃ

১. ব্যাটারি বিস্ফোরণের প্রথম কারণ হল, ফোনের আসল চার্জার ব্যবহার না করা। নির্দিষ্ট কয়েকটি ফোনের সঙ্গে চার্জার না দেওয়া হলেও বেশিরভাগ ফোনেই কোম্পানির তরফে চার্জার দেওয়া হয়। দীর্ঘদিন ব্যবহারের ফলে অনেকক্ষেত্রে তা নষ্ট হয়ে যায়। সেখানেই সমস্যার শুরু। নতুন করে চার্জার কেনার সময়ে অধিকাংশই চেষ্টা করেন খরচ বাঁচাতে। ফলে কম দামে চার্জার কেনেন। যা ফোনের জন্য অত্যন্ত খারাপ। দ্বিতীয়বার কেনার প্রয়োজন হলে অবশ্যই কোম্পানির অর্থাৎ অফিশিয়াল চার্জারই কেনা উচিত।

২. ব্যাটারি নষ্টের আরেকটি কারণ অতিরিক্ত চার্জ দেওয়া। বেশিরভাগ মানুষই সারাদিন ফোন ব্যবহার করেন এবং সারারাত ফোন চার্জে বসিয়ে রাখেন। যা একেবারই উচিত নয়। ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেই তা চার্জার থেকে খুলে রাখা বাধ্যতামূলক।

[আরও পড়ুন: ইলিশ ভাপা থেকে দই কাতলা, নববর্ষে দুয়ারে-দুয়ারে বাঙালি ভোজ পৌঁছে দেবে রাজ্য সরকার]

৩. তরল পদার্থ থেকে ফোনের ব্যটারির ক্ষতি হতে পারে। তাই ফোনে কোনও ভাবে জল বা কোনও তরফ ঢুকে গেলে তড়িঘড়ি তা সার্ভিস সেন্টারে নিতে হবে।

৪. মাঝে মধ্যেই পড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হয় শখের স্মার্টফোনটি। কখনও ভেঙে চুরচুর হয়ে যায় স্ক্রিন। সেই অবস্থাতেও ফোন ব্যবহার করেন অনেকে। যা একেবারেই ঠিক নয়। তাই ফোনের বাহ্যিক কোনও ক্ষতি হলেও সঙ্গে সঙ্গে সার্ভিস সেন্টারে যাওয়া আবশ্যিক।

৫. ফোনের ব্যাটারি খারাপ হওয়ার আরেকটি কারণ হল অঅনুমোদিত সার্ভিস সেন্টারে ফোনের কাজ করানো।

ফোনের ব্যাটারি স্বাস্থ্য ঠিক রাখতে মাথায় রাখতেই হবে উপরিউক্ত বিষয়গুলি। তবে কোনও কোনও ক্ষেত্রে দেখা গিয়েছে একেবারে সদ্য কেনা ফোনও বিস্ফোরণ হয়েছে। সেই ঘটনা ব্যাতিক্রম।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে ডিব্রুগড় থেকে দিল্লিতে যাচ্ছিল একটি বিমান। আচমকাই এক যাত্রীর কাছে থাকা ফোনে আগুন জ্বলতে দেখা যায়। বিমানকর্মীদের তৎপরতায় কোনও বড়সড় দুর্ঘটনা ঘটেনি।

[আরও পড়ুন: এবার অ্যাপ ছাড়াই জানা যাবে কলকাতার সব বাসের অবস্থান, দিশা দেখাবে গুগল ম্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে