১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৫জি পরিষেবা চালুর আগেই বড়সড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদির

Published by: Sulaya Singha |    Posted: August 26, 2022 4:43 pm|    Updated: August 26, 2022 4:43 pm

PM Narendra Modi makes big announcement about 6G launch | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব কিছু ঠিক থাকলে অক্টোবরেই ভারতে শুরু হতে চলেছে ৫জি (5G) পরিষেবা। এই পরিষেবায় খরচ কেমন, স্পিড কীরকম- ইত্যাদি নিয়ে যখন চর্চা তুঙ্গে, ঠিক তখনই আরও একধাপ এগিয়ে ৬জি পরিষেবা নিয়ে বড়সড় ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন, চলতি দশকের শেষেই ৬জি পরিষেবা পেতে চলেছে দেশবাসী!

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগেই জানিয়েছিলেন, আগামী ১২ অক্টোবর থেকে কলকাতা-সহ দেশের অন্তত ১৩টি শহরে ৫জি পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে। এরপরই স্মার্ট ইন্ডিয়া হ্যাকথনের ফাইনালের অনুষ্ঠানে হাজির হয়ে প্রধানমন্ত্রী (PM Modi) বলে দেন, “আমরা ৬জি নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছি যাতে চলতি দশকের শেষেই পরিষেবা চালু করা যায়। গেমিং এবং বিনোদনে আলাদা করে উৎসাহ দেবে কেন্দ্র।”

[আরও পড়ুন: কৌশিক গঙ্গোপাধ্যায়ের মাস্টারস্ট্রোক, ‘লক্ষ্মী ছেলে’র মতো ছবি গত ৫ বছরে তৈরি হয়নি]

কোন কোন শহরে প্রথম পর্যায়ের ৫জি পরিষেবা (5G Service) মিলবে? এই তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, লখনউ, মুম্বই ও পুণে। টেলিকম মন্ত্রী ইতিমধ্যেই সার্ভিস প্রোভাইডারদের প্রস্তুত থাকতে বলেছেন। ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া ও আদানি ডেটা নেটওয়ার্কস স্পেকট্রামের নিলামে জয়ী হয়েছিল। সংস্থাগুলির কাছে পৌঁছে গিয়েছে সরকারি চিঠিও। যার অর্থ এবার তারা তাদের প্রস্তুতি সম্পন্ন করে পরিষেবা শুরু করে দিতে পারে। প্রাথমিক ভাবে ১৩টি শহরে এই দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা চালু হলেও আগামী তিন বছরের মধ্যে দেশের সমস্ত প্রান্তে এই পরিষেবা ছড়িয়ে যাবে বলেই আশ্বস্ত করেছিলেন টেলিকম মন্ত্রী।

ইতিমধ্য়েই এয়ারটেল জানিয়েছে, ৫জি পরিষেবা দেওয়ার জন্য তারা প্রস্তুত। বাকি সংস্থাগুলিকে পিছনে ফেলে তারাই সবার আগে 5G পরিষেবা পৌঁছে দিতে চায় গ্রাহকদের কাছে। ৫জি পরিষেবা পেতে স্বাভাবিকভাবেই অতিরিক্ত টাকা খরচ করতে হবে গ্রাহকদের। তবে, তা প্রত্যেকের সাধ্যের মধ্যে হবে বলেও জানিয়েছে টেলিকম কোম্পানিগুলি।

[আরও পড়ুন: ‘আদালতের বাইরে মিথ্যা বলছেন’, ফের এজলাসে অরুণাভ ঘোষকে তোপ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে