BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

মাইক্রোসফ্‌টের সঙ্গে হল নয়া চুক্তি, শীঘ্রই ভারতে ফিরতে পারে PUBG

Published by: Abhisek Rakshit |    Posted: November 9, 2020 8:35 pm|    Updated: November 9, 2020 9:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ পাবজি প্রেমীদের জন্য সুখবর। ফের একবার ভারতে ফিরতে পারে জনপ্রিয় PUBG Mobile এবং PUBG Mobile Lite। একটি অনলাইন ওয়েব পোর্টালে প্রকাশিত খবর অনুযায়ী, গেমটির প্রস্তুতকারক সংস্থা Krafton নিজেদের ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতে মাইক্রোসফটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

এরপর থেকে সংস্থাটি ব্যবহার করবে মার্কিন এই সংস্থার ক্লাউড সার্ভার Azure। গ্রাহক সুরক্ষার দিক থেকে গোটা বিশ্বে এই সার্ভারের যথেষ্ট সুনামও রয়েছে। এর ফলে ব্যবহারকারীদের তথ্যও আগের তুলনায় অনেক বেশি সুরক্ষিত থাকবে। আর এই কারণেই আগামী ডিসেম্বরে ফের পাবজি গেমটির ভারতে ফেরার ব্যাপারে সম্ভাবনা তৈরি হয়েছে। ‌

[আরও পড়ুন: ’হোয়াটসঅ্যাপ পে’র মাধ্যমে কীভাবে পাঠাবেন টাকা?‌ জানুন বিস্তারিত পদ্ধতি]

সীমান্তে চিনের সঙ্গে সংঘাতের পরই সে দেশকে ভাতে মারতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল ভারত। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে। এই কারণে এ দেশে নিষিদ্ধ করে দেওয়া হয় ১১৭টি চিনা অ্যাপ। সেই তালিকায় পরবর্তীকালে ঢুকে যায় জনপ্রিয় অনলাইন গেম PUBG মোবাইল এবং PUBG মোবাইল লাইট। সরকারি নির্দেশ মেনে দুটি গেমই গুগল প্লে-স্টোর এবং অ্যাপেল স্টোর থেকে সরিয়ে ফেলা হয়। কিন্তু যাঁদের ফোনে গেমটি ইতিমধ্যেই ইনস্টল করা ছিল, তাঁরা এতদিন পর্যন্ত তা ব্যবহার করতে পারতেন। কারণ সেটির ভারতীয় সার্ভার এতদিন চালু ছিল। কিন্তু সম্প্রতি তাতেও ছেদ পড়ে। গত ৩০ অক্টোবর থেকে সার্ভার বন্ধ করে দেওয়ায় গেমটি আর খেলাই যাচ্ছিল না।

জনপ্রিয় গেমটি ভারতে নিষিদ্ধ হওয়ায় মন খারাপ হয়েছিল যুবপ্রজন্মের একাংশের। শোনা গিয়েছিল, টেলিকম জায়ান্ট এয়ারটেল কিংবা রিলায়েন্স জিওর হাত ধরে ফের দেশে ফিরতে পারে গেমটি। তার আগেই অবশ্য সার্ভারের বদল ঘটাচ্ছে দক্ষিণ কোরীয় এই সংস্থাটি। বিশেষজ্ঞদের মতে, চিনা সংস্থা Tencent–এর সঙ্গ ত্যাগের পাশাপাশি শেষপর্যন্ত মাইক্রোসফটের সঙ্গে Krafton-এর চুক্তি হওয়ায় PUBG Mobile-এর ভারতে ফিরতে আর কোনও আইনি বাধা নেই। কিন্তু এ ব্যাপারে সরকার কী সিদ্ধান্ত নেয় এখন সেটাই দেখার। তবে সংস্থার এই ঘোষণায় স্বভাবতই খুশি পাবজিপ্রেমীরা।

[আরও পড়ুন: করোনা কালে টিকিট বুকিংয়ের নিয়মে বদল আনল IRCTC, জেনে নিন খুঁটিনাটি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement